Apan Desh | আপন দেশ

চিকিৎসায় নোবেল পেলে আমেরিকার দুই বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৮, ৭ অক্টোবর ২০২৪

চিকিৎসায় নোবেল পেলে আমেরিকার দুই বিজ্ঞানী

ছবি সংগৃহীত

চিকিৎসাবিজ্ঞানে এ বছর যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন। মাইক্রো আরএনএ আবিষ্কারের জন্য এ পুরস্কার পেলেন তারা। 

সোমবার (৭ অক্টোবর) এ দুই নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

পুরস্কার হিসেবে ১১ মিলিয়ন ক্রোনা পাচ্ছেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন। পুরস্কারের অর্থ নিজেদের মধ্যে ভাগ করে নেবেন এ দুই মার্কিন চিকিৎসাবিদ।

মাইক্রোআরএন হচ্ছে এক ধরনের ছোট্ট রাইবো নিউক্লিক অ্যাসিড (আরএনএ)। এটি শরীরে জিনের অভিব্যক্তি নিয়ন্ত্রণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এর মাধ্যমে বহুকোষী জীবের শরীরে জিনের কার্যক্রম নিয়ে কাজ করা সহজ হবে। আর তাতে করে শরীরের ভিতরে থাকা বিভিন্ন অঙ্গের কার্যক্রম নিয়েও জানা যাবে বিস্তারিত।

চিকিৎসাশাস্ত্রের নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু হলো এ বছরের নোবেল পুরস্কারের মৌসুম। প্রতিবছরের মতো এবারও মোট ছয়টি বিভাগে এ পুরস্কার দেয়া হবে। 

এরপর মঙ্গলবার পদার্থবিদ্যায়, বুধবার রসায়নে, বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তিতে ও সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা হবে। ১০ ডিসেম্বরের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। 

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়