Apan Desh | আপন দেশ

বাংলাদেশের ইলিশে মাত কলকাতার বাজার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৩, ২৮ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের ইলিশে মাত কলকাতার বাজার

ছবি: সংগৃহীত

বাংলাদেশ থেকে আমদানি করা ইলিশে জমজমাট হয়ে উঠেছে কলকাতার বিভিন্ন বাজার। পাইকারি বাজার থেকে খুচরা বাজার- সব জায়গায়ই ক্রেতাদের মধ্যে ইলিশ কেনার উন্মাদনা লক্ষ করা গেছে। গড়িয়াহাট, লেক মার্কেট, মানিকতলা সহ কলকাতার প্রায় সব বড় বাজারে বাংলাদেশের ইলিশ পাওয়া যাচ্ছে।

বাংলাদেশের পদ্মা নদীর ইলিশের স্বাদ সম্পর্কে পশ্চিমবঙ্গের মানুষ বিশেষভাবে প্রশংসা করে থাকেন। এ ইলিশের ওজন বেশি হওয়ায় এবং স্বাদে অপূর্ব হওয়ার কারণে ক্রেতারা বেশি আগ্রহী। গড়িয়াহাট বাজারের একজন ক্রেতা সুজিত পাত্র বলেন, যারা ইলিশ কেনেন, তারা দামের চিন্তা করেন না। পদ্মার ইলিশের স্বাদই আলাদা, যা গঙ্গার ইলিশের সঙ্গে তুলনাহীন।

পাইকারি বাজারে ১ কেজির বেশি ওজনের ইলিশের দাম প্রতি কেজিতে ১৬০০ থেকে ১৭০০ টাকা। আর ১ কেজির কম ওজনের ইলিশের দাম ১৪০০ থেকে ১৫০০ টাকা। খুচরা বাজারে সে ইলিশের দাম কেজিপ্রতি ২০০০ থেকে ২৫০০ টাকা পর্যন্ত উঠেছে। যা সাধারণ মধ্যবিত্তের জন্য কিছুটা ব্যয়সাপেক্ষ। তবুও অনেক ক্রেতা অন্য খাতে খরচ কমিয়ে ইলিশ কেনার চেষ্টা করছেন।

পাতিপুকুর বাজারের মাছ ব্যবসায়ী দুলাল সামন্ত বলেন, পদ্মার ইলিশের ওজন এবং স্বাদ গঙ্গার ইলিশের তুলনায় অনেক ভালো। বাংলাদেশ থেকে আসা ইলিশের ওজন ১ কেজি থেকে ১.৮ কেজি পর্যন্ত হয়, যেখানে গঙ্গার ইলিশের ওজন সাধারণত ৫০০ থেকে ৭০০ গ্রামের মধ্যে থাকে।

বাংলাদেশের ইলিশের স্বাদ ও আকৃতির ভিন্নতা নিয়ে ক্রেতাদের অনেক আগ্রহ। মানিকতলা বাজারের ক্রেতা শ্যামল সাউ বলেন, বাংলাদেশের ইলিশের দাম বেশি হলেও তার স্বাদ দেখার মতো। স্বাদটাই আসল বিষয়, তাই বাংলাদেশের ইলিশের প্রতি আমার আলাদা টান রয়েছে।

অন্যদিকে, লেক মার্কেটে ইলিশ কিনতে আসা রুদ্র রায় বলেন, বাংলাদেশের ইলিশ একটু লম্বাটে হয়। যারা এইইলিশ চেনেন তারা একবার দেখলেই বুঝে যান, কোণ ইলিশ বাংলাদেশের।

পূজোর আগে যদিও দাম অনেক বেশি, তবুও বাংলাদেশের ইলিশের প্রতি কলকাতাবাসীর আকর্ষণ কমেনি। বরং এ মাছের স্বাদ পেতে অনেকেই নিজেদের সামর্থ্য অনুযায়ী ইলিশ কিনছেন।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়