Apan Desh | আপন দেশ

ইউক্রেনে টেলিগ্রাম ব্যবহার নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১২, ২১ সেপ্টেম্বর ২০২৪

ইউক্রেনে টেলিগ্রাম ব্যবহার নিষিদ্ধ

ফাইল ছবি

নিরাপত্তার স্বার্থে টেলিগ্রাম অ্যাপ নিজেদের সরকারি কর্মীদের অফিসিয়াল ডিভাইসে ব্যবহার নিষিদ্ধ করেছে ইউক্রেন। 

শুক্রবার (২০ সেপ্টেম্বর) দেশটির ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স সার্ভিস এ নিষেধাজ্ঞা জারি করে।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নিজেদের নিরাপত্তার স্বার্থে ইউক্রেন তাদের সামরিক কর্মী এবং বেসামরিক কর্মচারীদের অফিসিয়াল ডিভাইসে টেলিগ্রাম মেসেজিং অ্যাপ ব্যবহার করতে নিষেধ করেছে।

নিরাপত্তা কাউন্সিলের প্রেস সার্ভিস তাদের ফেসবুক পেজে জানিয়েছে, জাতীয় সাইবার সিকিউরিটি কোঅর্ডিনেশন সেন্টারের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইউক্রেনের গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা জানিয়েছেন, ফিশিং ও সাইবার হামলার জন্য রাশিয়া টেলিগ্রাম অ্যাপকে কাজে লাগাচ্ছে। এ ছাড়া এ অ্যাপ ব্যবহার করে তারা বিমান হামলা সামঞ্জস্য করার জন্য ব্যবহারকারীর ভূ-অবস্থান ডেটা সংগ্রহ করছে।
 
রাশিয়ান গোয়েন্দা সংস্থার কাছে টেলিগ্রাম ব্যবহারকারীদের মেসেজ ও ডেটার অ্যাকসেস রয়েছে বলেও দাবি করেছেন ইউক্রেনের গোয়েন্দারা।
 
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া ও ইউক্রেন-উভয় দেশে টেলিগ্রাম অত্যন্ত জনপ্রিয় একটি অ্যাপ। দেশ দুটির বেশির ভাগ মানুষই টেলিগ্রাম ব্যবহার করেন।

ইউক্রেনের গোয়েন্দা প্রধান কিরিলো বুদানভ বলেন, টেলিগ্রাম ব্যবহারকারীদের ব্যক্তিগত চিঠিপত্র এমনকি মুছে ফেলা বার্তাগুলোতেও রুশ গোয়েন্দাদের অ্যাক্সেস রয়েছে। এ কারণে এটি ব্যবহার করা আমাদের জন্য বিপজ্জনক।
 
কিরিলো বুদানভ আরও বলেন, আমি সবসময় বাক স্বাধীনতাকে সমর্থন করি। কিন্তু টেলিগ্রাম এখন আর শুধু বাক স্বাধীনতার বিষয়ের মধ্যে নেই। এটি এখন জাতীয় নিরাপত্তার বিষয়।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়