Apan Desh | আপন দেশ

ক্ষুধা নিবারণে ২০০ হাতি হত্যা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২৫, ১৮ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৫:৪১, ১৮ সেপ্টেম্বর ২০২৪

ক্ষুধা নিবারণে ২০০ হাতি হত্যা

ছবি: সংগৃহীত

জিম্বাবুয়ে সরকার ক্ষুধার্ত মানুষদের খাওয়ানোর জন্য ২০০টি হাতি মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। 

দেশটি ১৯৮৭ সালের পর প্রথমবারের মতো এভাবে হাতি মারার পরিকল্পনা করেছে।

আফ্রিকা মহাদেশের দেশগুলো চার দশকের মধ্যে সবচেয়ে খারাপ খরার সম্মুখীন হয়েছে। পানি সংকটের কারণে কৃষি উৎপাদন ব্যাহত হয়েছে। এ মাসের শুরুতে নামিবিয়া ঘোষণা করেছিল, ক্ষুধার্ত মানুষকে খাওয়ানোর জন্য হাতি, জলহস্তী এবং জেব্রা সহ ৭০০ টিরও বেশি প্রাণীকে হত্যা করবে। একই রকম সিদ্ধান্ত নিয়েছে আফ্রিকার আরেক দেশ জিম্বাবুয়ে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) স্থানীয় সময় দেশটির বন্যপ্রাণী কর্তৃপক্ষ জানিয়েছে। খরা-পীড়িত অঞ্চলে জনগোষ্ঠীর জন্য খাদ্য সরবরাহ করতে ২০০টি হাতি মারার পরিকল্পনা চলছে। ১৯৮৭ সালের পর এ প্রথম জিম্বাবুয়ে মানুষকে খাওয়ানোর জন্য এমন উদ্যোগ নিয়েছে।

দেশে মোট হাতির সংখ্যা ৮৪,০০০। কিন্তু হাতির ধারণক্ষমতা ৪৫ হাজার। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হাতি রয়েছে জিম্বাবুয়েতে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, হাতিগুলোকে মেরে দেশের বনাঞ্চলে হাতির সংখ্যা কমিয়ে আনার চেষ্টা চলছে।

খরার কারণে জিম্বাবুয়ের সরকার জরুরি অবস্থা ঘোষণা করেছে। দক্ষিণ-পূর্ব আফ্রিকার এ দেশে মানুষের দুর্ভোগের শেষ নেই। কৃষকরা ফসল ফলাতে পারছে না। এর ফলে চরম খাদ্য সংকট দেখা দিয়েছে। জাতিসংঘ অনুমান করছে জিম্বাবুয়ের প্রায় ৪২ শতাংশ দারিদ্র্যসীমার নিচে বাস করে।

দক্ষিণ আফ্রিকার পাঁচটি দেশ জিম্বাবুয়ে, জাম্বিয়া, বতসোয়ানা, অ্যাঙ্গোলা এবং নামিবিয়া। এসব দেশের বিস্তৃত জুড়ে একটি সংরক্ষিত এলাকায় দুই লাখেরও বেশি হাতি রয়েছে বলে ধারণা করা হয়।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়