Apan Desh | আপন দেশ

লেবাননে ইসরাইলের পেজার বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩২, ১৮ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১০:৩৬, ১৮ সেপ্টেম্বর ২০২৪

লেবাননে ইসরাইলের পেজার বিস্ফোরণ

ছবি: সংগৃহীত

ইসরায়েল অত্যন্ত সুনিপুণ পরিকল্পনার সঙ্গে একযোগে কয়েক হাজার পেজারের বিস্ফোরণ ঘটিয়েছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে স্কাই নিউজ অ্যারাবিয়া। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) প্রথম পেজার বিস্ফোরণটি  বিকেল ৪টা ৪৫ মিনিটে ঘটে। তারপর একের পর এক বিস্ফোরণ শুরু হয়। প্রায় এক ঘণ্টা এটি স্থায়ী হয়। শক্তিশালী বিস্ফোরণে অনেকে নিহত হন। এখনো দেশের বিভিন্ন প্রান্ত থেকে হতাহতের খবর আসছে। 

নিহতদের মধ্যে আট বছরের এক কিশোরীর পরিচয় পাওয়া গেছে। এছাড়া লেবানন পার্লামেন্টে হিজবুল্লাহর এমপি আলী আম্মারের ছেলে মোহাম্মদ মাহদি আম্মার নিহত হয়েছেন। হিজবুল্লাহ নিশ্চিত করেছে তাদের দুই সদস্য নিহত হয়েছে। তাদের টার্গেট করেই এ বিস্ফোরণ চালিয়েছে ইসরাইল। হিজবুল্লাহ লেবানন জুড়ে মারাত্মক পেজার বিস্ফোরণের জন্য ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আল-আবিয়াদ জানিয়েছেন, প্রায় ২ হাজার ৭৫০ জন আহত হয়েছেন। এদের মধ্যে দুই শতাধিক জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের বেশিরভাগের মুখে, হাতে ও পেটে আঘাত রয়েছে বলে জানা গেছে। বিস্ফোরণে লেবাননে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোজতাবা আমানিও আহত হয়েছেন।

লেবাননে একসঙ্গে এতো পেজার বিস্ফোরণের ঘটনা নজিরবিহীন। পেজার মূলত একটি বেতার যোগাযোগযন্ত্র। যার মাধ্যমে অডিও বার্তা গ্রহণ ও প্রেরণ করা যায়। যন্ত্রটি আকারে ছোট যা সাধারণত মোবাইল ফোনের ব্যাপক ব্যবহার শুরুর হওয়ার আগে ব্যবহৃত হত। তবে এখনও বহু দেশে এর ব্যবহার রয়েছে।

স্কাই নিউজ অ্যারাবিয়া তাদের প্রতিবেদনে বলেছে, অত্যন্ত সূক্ষ্ম পরিকল্পনার মাধ্যমে একযোগে কয়েক হাজার পেজারের বিস্ফোরণ ঘটায় ইসরাইল। পাঁচ মাস আগে ডিভাইসগুলো লেবাননে যাওয়ার আগে পড়েছিল মোসাদের হাতে। এরপর ব্যাটারির ওপর উচ্চমাত্রার বিস্ফোরক পিইটিএন স্থাপন করে ইসরাইলের গোয়েন্দা সংস্থাটি।

এরপর মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দূর থেকে ব্যাটারির তাপমাত্রা বাড়িয়ে ডিভাইসগুলোতে বিস্ফোরণ ঘটায় তারা। হিজবুল্লাহর কয়েকজন সদস্যের বয়ানেও উঠে এসেছে এমন তথ্য। ঘটনার পরপরই ওই সদস্যরা বলেছিলেন, বিস্ফোরণের আগে পেজারগুলো বেশ উত্তপ্ত হয়ে ওঠে।

লেবাননের একটি নিরাপত্তা সূত্রের বরাতে কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, ডিভাইসগুলোতে যে বিস্ফোরক স্থাপন করা হয়। সেগুলোর ওজন ২০ গ্রামের মতো। দূর থেকে কীভাবে সেগুলোর বিস্ফোরণ ঘটানো হলো। সেটিই এখন তদন্তের বিষয়।

এ ঘটনার পর থেকে নিরাপত্তার স্বার্থে ইসরাইলে ফ্লাইট চলাচল বন্ধ রেখেছে ব্রিটিশ এয়ারওয়েজ ও এয়ার ফ্রান্স।

এদিকে, লেবাননে হিজবুল্লাহর ব্যবহৃত শত শত পেজার বিস্ফোরণ নিয়ে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, পেজার বিস্ফোরণের ব্যাপারে তারা আগে থেকে অবগত ছিল না। এ বিস্ফোরণে তাদের কোনো হাত নেই। 

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়