Apan Desh | আপন দেশ

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন অতিশি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪২, ১৭ সেপ্টেম্বর ২০২৪

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন অতিশি

ছবি : সংগৃহীত

অরবিন্দ কেজরিওয়ালের পদত্যাগের পর দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হতে চলেছেন অতিশি মারলেনা। আম আদমি পার্টি’র বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, অরবিন্দ কেজরিওয়াল পদত্যাগের আগে দলের নেতারা তাকে নতুন মুখ্যমন্ত্রী বেছে নেয়ার ক্ষমতা দেন। তিনিই ৪৩ বছর বয়সী অতিশির নাম প্রস্তাব করেন।

কে এই অতিশি?

অতিশির পুরো নাম অতিশি মারলেনা সিং। ১৯৮১ সালে জন্ম নেয়া অতিশির নামের মধ্যবর্তী অংশ 'মারলেনা' এসেছে মার্ক্স ও লেনিন শব্দের সন্ধিতে। রাজনৈতিক জীবনে যদিও নামের শেষের দুটি অংশ ব্যবহার করেন না অতিশি। ২০১৮ সাল থেকে শুধু 'অতিশি' নামটিই ব্যবহার করছে তার দল।

উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যন্ত দিল্লিতেই পড়াশোনা করেছেন অতিশি। এরপর তিনি বৃত্তি নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন, যেখানে ২০০৩ সালে ইতিহাসে স্নাতকোত্তর করেন তিনি।

রাজনীতিতে প্রবেশ

২০১৩ সালে আম আদমি পার্টির হয়ে নিজের রাজনৈতিক যাত্রা শুরু করেন অতিশি। দলের একজন নীতি নির্ধারক হিসেবে জায়গা পান তিনি। ২০১৫ সালে মধ্য প্রদেশের খান্ডোয়া জেলায় ঐতিহাসিক জল সত্যাগ্রহ আন্দোলনে যোগ দেন অতিশি। ২০১৯ সালে দিল্লির লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করেন তিনি। ওই নির্বাচনে তাকে প্রায় পাঁচ লাখ ভোটে হারিয়ে জিতে যান বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর। ২০২০ সালে বিধানসভা নির্বাচনে দক্ষিণ দিল্লির কালকাজি আসন থেকে নির্বাচিত হন অতিশি।

শিক্ষামন্ত্রী হিসেবে অতিশি

একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব সামলালেও অতিশির অধীনে দিল্লির শিক্ষাখাতে বেশ কিছু ইতিবাচক পরিবর্তন এসেছে। দিল্লির সরকারি স্কুলগুলোর অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষা অধিকার আইনের সঙ্গে মিল রেখে স্কুল পরিচালনা কমিটি গঠন এবং বেসরকারি স্কুলগুলোর বাড়তি ফি নেয়া বন্ধ করতে নীতিমালা প্রণয়নসহ অনেক জনপ্রিয় পদক্ষেপ হাতে নেন তিনি। শিক্ষার্থীদের সামগ্রিক সুস্থতা এবং মানসিক বিকাশের লক্ষ্যে 'সুখ' (হ্যাপিনেস) পাঠ্যক্রমও যোগ করেন তিনি।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়