Apan Desh | আপন দেশ

‘ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করবে না ইরান’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৫, ১৭ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১০:৪৪, ১৭ সেপ্টেম্বর ২০২৪

‘ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করবে না ইরান’

ছবি: সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান বলেছেন আন্তর্জাতিক চাপের কাছে ইরান নতি স্বীকার করবে না। 

সোমবার (১৬ সেপ্টেম্বর) প্রেসিডেন্ট পেজেশকিয়ান ইরানে ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো সংবাদ সম্মেলন করেন। 

এ সম্মেলনে তিনি ইরানের বর্তমান ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। 
 
প্রেসিডেন্ট বলেন, ইরান কখনই তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করবে না। ক্ষেপণাস্ত্র ব্যবহারের মাধ্যমে গাজায় ইসরায়েলের অমানবিক আগ্রাসন চলছে। এর পরিপ্রেক্ষিতে তিনি মনে করেন, ইরানের নিরাপত্তা নিশ্চিত করতে ক্ষেপণাস্ত্রের প্রয়োজন।
 
পেজেশকিয়ান আন্তর্জাতিক সংস্থাদের আগে ইসরাইলকে নিরস্ত্র করার কথা বলেন। এরপর তেহরানের দিকে নজর দেয়ার আহ্বান জানান।
 
সংবাদ সম্মেলনে পেজেশকিয়ান ইয়েমেনি সশস্ত্র গোষ্ঠী হুথিদের হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র সরবরাহের অভিযোগও অস্বীকার করেছেন। তিনি বলেন, হুথিরা যে ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে তা ইরানের অস্ত্রাগারে নেই।
 
সংস্কারপন্থী এ ইরানি প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার কথাও বলেছেন। প্রেসিডেন্ট বলেন, তেহরানের প্রতি নেতিবাচক মনোভাব এড়ানো গেলেই ওয়াশিংটনের সঙ্গে আলোচনা সম্ভব হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের কোনো বৈরি সম্পর্ক নেই। পেজেশকিয়ান ওয়াশিংটনকে তেহরানকে শত্রু হিসেবে দেখা বন্ধ করার আহ্বান জানান।
 
এক সংবাদ সম্মেলনে নবনির্বাচিত ইরানের প্রেসিডেন্ট বলেন, ইরান কোনো আন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার করবে না। পেজেশকিয়ান প্রতিবেশী দেশগুলির সাথে জোট তৈরি করে দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক অগ্রগতি নিশ্চিত করবে।
 
এছাড়া তিনি চীন ও রাশিয়ার মধ্যে বন্ধুত্ব জোরদার করার আগ্রহ প্রকাশ করেন। পেজেশকিয়ান ইসলামিক রাষ্ট্রগুলোকে সকল প্রতিকূলতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

আপন দেশ/ অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়