Apan Desh | আপন দেশ

নতুন সম্পর্ক স্থাপনে বাংলাদেশ-পাকিস্তান 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:১২, ১৬ সেপ্টেম্বর ২০২৪

নতুন সম্পর্ক স্থাপনে বাংলাদেশ-পাকিস্তান 

ফাইল ছবি

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৫ বছরের শাসনামলে স্থবির হয়ে পড়েছিল বাংলাদেশ-পাকিস্তান সম্পর্ক। শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হওয়ার পরে অন্তর্বর্তীকালীন সরকারের সময়ে দুই দেশ সম্পর্ক পুনঃস্থাপনে কাজ করছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের মধ্যে টেলিফোনে যোগাযোগও হয়েছে। এতে দুই দেশের সম্পর্ক আরও ভালো হওয়ার আশা পুনরুজ্জীবিত করেছে। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে দুই দেশের প্রধানদের মধ্যে বৈঠক হবে বলেও শোনা যাচ্ছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন।

বিষয়টি সম্পর্কে অবগত ব্যক্তিরা দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে বলেছেন, শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার ঘটনাটি অবশ্যই ইসলামাবাদের জন্য ঢাকার সাথে সম্পর্ক উন্নত করার ‘দরজা’ খুলে দিয়েছে।

পাকিস্তানি এ সংবাদমাধ্যম বলছে, শেখ হাসিনার আমলে কোনো সরকারি কর্মকর্তার সঙ্গে দেখা করাটা ছিল পাকিস্তানি কূটনীতিকদের জন্য খুবই কঠিন কাজ। তবে রাজনৈতিক পটপরিবর্তনের পর গত কয়েক সপ্তাহে পাকিস্তানি কূটনীতিক এবং বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাসহ অন্যান্য সদস্যদের মধ্যে বেশ কয়েকটি বৈঠক হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এবং বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের মধ্যে টেলিফোনে যোগাযোগও হয়েছে। ব্যাপকভিত্তিক যোগাযোগের এ বিস্তৃতি দুই দেশের সম্পর্কের মধ্যে শীতল সম্পর্ক আরও ভালো হওয়ার আশা পুনরুজ্জীবিত করেছে।

ঢাকায় পাকিস্তানি হাইকমিশনার এবং বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টার মধ্যে সম্প্রতি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে উভয় পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্ক পুনঃস্থাপনের সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন।

এদিকে, দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে পাকিস্তান। দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ ও গভীর সহযোগিতার মাধ্যমে ১৯৭১ সালের দুর্বিষহ স্মৃতি বাংলাদেশ ও পাকিস্তান কাটিয়ে উঠতে পারে বলে বেশ কয়েকটি সূত্র জানিয়েছে।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়