Apan Desh | আপন দেশ

মিয়ানমারে বন্যায় ১১৩ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৭, ১৬ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৯:১৩, ১৬ সেপ্টেম্বর ২০২৪

মিয়ানমারে বন্যায় ১১৩ মৃত্যু

ছবি: সংগৃহীত

মিয়ানমারে টাইফুন ইয়াগির পর দেখা দেয় বন্যা ও ভূমিধস। এতে ১১৩ জনের মৃত্যুর হয়েছে। আরো অন্তত ৬৪ জন নিখোঁজ রয়েছেন। মৃতের প্রকৃত সংখ্যা আরো বেশি হতে পারে।

জান্তার মুখপাত্র জাও মিন তুন রোববার (১৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে মৃত্যুর বিষয় নিশ্চিত করেছেন। 

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মিয়ানমারে বন্যার কারণে ৩ লাখ ২০ হাজারের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে হয়েছে। চলতি বছরে এশিয়ার সবচেয়ে শক্তিশালী ঝড় ছিল ইয়াগি। সেপ্টেম্বর মাসের শুরুর দিকে ভিয়েতনাম, লাওস, চীন এবং ফিলিপাইনে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায় এ সুপার টাইফুন। মিয়ানমারে প্রবেশেই আগেই ইয়াগির আঘাতে অন্তত ২৮৭ জনের মৃত্যু হয়েছিল বলে অনুমান করা হয়। টাইফুন ইয়াগির প্রভাবে দক্ষিণ-পূর্ব এশিয়াজুড়ে প্রবল বৃষ্টিপাত এবং ভূমিধস অব্যাহত রয়েছে।

মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, দেশটিতে অন্তত ৩৭৫টি স্কুল, একটি মঠসহ প্রায় ৬৬ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। বন্যায় ভেসে গেছে কয়েক মাইল রাস্তা এবং অন্যান্য অবকাঠামো। এ পর্যন্ত ১৮৭টি আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৩৬ হাজারের বেশি মানুষকে আশ্রয় দেয়া হয়েছে।

আপন দেশ/কেএইচ


 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়