Apan Desh | আপন দেশ

কুয়েতের সাবেক প্রধানমন্ত্রী শেখ জাবের আর নেই

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৭, ১৪ সেপ্টেম্বর ২০২৪

কুয়েতের সাবেক প্রধানমন্ত্রী শেখ জাবের আর নেই

ফাইল ছবি

কুয়েতের সাবেক প্রধানমন্ত্রী শেখ জাবের মুবারক আল হামাদ আল মুবারক আল সাবাহ আর নেই (ইন্নালিল্লাহে....রাজেউন)। 

শনিবার (১৪ সেপ্টেম্বর) ৮২ বছর বয়সে তিনি মারা গেছেন তিনি।

১৯৪২ সালে জন্ম নেয়া শেখ জাবের সরকারি চাকরির মধ্য দিয়ে তার ক্যারিয়ার শুরু করেন। আমিরি দিওয়ান-এর কন্ট্রোলার অব এডমিনিস্ট্রেটিভ এবং অর্থ খাত দেখাশোনা করতেন তিনি। পরবর্তীতে তার পদমর্যাদা বাড়তে থাকে। তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এর মধ্যে আছে প্রশাসনিক ও আর্থিক বিষয়ক পরিচালক, সহকারী আন্ডারসেক্রেটারি। 

পরে তিনি হাওয়ালি এবং আহমাদি অঞ্চলের গভর্নরের দায়িত্ব পালন করেন। তিনি সামাজিক সম্পর্ক ও শ্রম সহ তথ্য মন্ত্রণালয় এবং গুরুত্বপূর্ণ বেশ কিছু মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। এরপর তিনি আমিরের অফিসের উপদেষ্টা হন। 

২০০১ সালে তাকে কুয়েতের উপপ্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ করা হয়। প্রথম উপপ্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী সহ তিনি সরকারের গুরুত্বপূর্ণ পদে ছিলেন। ২০০৬ সালে তিনি ছিলেন প্রতিরক্ষামন্ত্রী। ২০১১ সাল পর্যন্ত পর্যায়ক্রমিক প্রশাসনগুলোতে তিনি এসব পদে পুনঃনিয়োগ পেয়েছেন। ২০১১ সালের নভেম্বরে তাকে কুয়েতের প্রধানমন্ত্রী নিয়োগ করা হয়। এ পদে ছিলেন ২০১৯ সাল পর্যন্ত। তারপর পদত্যাগ করেন।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়