Apan Desh | আপন দেশ

হাসিনাকে প্রত্যর্পণের পরিকল্পনা বাংলাদেশের 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৫, ৯ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৪:৪৭, ৯ সেপ্টেম্বর ২০২৪

হাসিনাকে প্রত্যর্পণের পরিকল্পনা বাংলাদেশের 

ফাইল ছবি

ভারত থেকে শেখ হাসিনাকে ফিরিয়ে আনার প্রচেষ্টা জোরদার করতে চলেছে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার। গত ৫ আগস্ট ঢাকা থেকে পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন শেখ হাসিনা।

জুলাই ও আগস্টে ছাত্র আন্দোলনের সময় গণহত্যার জন্য হাসিনাকে বিচারের আওতায় আনার প্রস্তুতি শুরু হয়েছে। অন্তর্বর্তী সরকার ভারতের সঙ্গে প্রত্যর্পণ চুক্তির মাধ্যমে হাসিনাকে ফিরিয়ে আনার পরিকল্পনা করছে। 

বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) নবনিযুক্ত প্রধান প্রসিকিউটর মো. তাজুল ইসলাম বলেছেন, হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির জন্য ঢাকার আইসিটিতে আবেদন করা হবে।

তাজুল ইসলাম ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, কাজ শুরু করার সঙ্গে সঙ্গে আমরা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কাছে একটি আবেদন করব। যাতে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের মামলায় শেখ হাসিনাসহ পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

তাজুল ইসলাম আরও বলেন, অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে তথ্য, নথি ও প্রমাণগুলো সারা দেশ থেকে সংগ্রহ করতে হবে। সেগুলোকে সংকলন, পরীক্ষা ও ট্রাইব্যুনালের সামনে সঠিকভাবে উপস্থাপন করতে হবে। যা অত্যন্ত চ্যালেঞ্জিং এবং বিশাল কাজ।

অন্তর্বর্তী সরকারের স্বাস্থ্য উপদেষ্টা নুরজাহান বেগমের মতে, হাসিনার নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে বিক্ষোভের ফলে এক হাজারেরও বেশি লোক মারা গেছেন। শতাধিক আহত হয়েছেন।

১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে হাসিনাসহ আরও ৯ জনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সূত্র: টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়