Apan Desh | আপন দেশ

‘প্রত্যর্পণ না করা পর্যন্ত হাসিনাকে চুপ থাকতে হবে’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৮, ৫ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৪:৫৩, ৫ সেপ্টেম্বর ২০২৪

‘প্রত্যর্পণ না করা পর্যন্ত হাসিনাকে চুপ থাকতে হবে’

ফাইল ছবি

বাংলাদেশে প্রত্যর্পণ না করা পর্যন্ত শেখ হাসিনাকে চুপ থাকতে হবে। একথা জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেন, ভারতে বসে বাংলাদেশ সম্পর্কে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাম্প্রতিককালে রাজনৈতিক বক্তব্য-বিবৃতি দিচ্ছেন। ভারতে আশ্রয় এবং সেখান থেকে এসব বক্তব্য–‘অবন্ধুসুলভ আচরণ’।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) প্রকাশিত ভারতীয় বার্তাসংস্থা পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

ড. মুহাম্মদ ইউনূস বলেন, নয়াদিল্লিকে অবশ্যই আওয়ামী লীগ ছাড়া দেশের অন্য সব রাজনৈতিক দলকে ইসলামপন্থি হিসেবে আখ্যায়িত করা বন্ধ করতে হবে। একইসঙ্গে শেখ হাসিনা ছাড়া বাংলাদেশ আফগানিস্তানে পরিণত হবে। তা ভাবারও কোনো কারণ নেই বলেও মন্তব্য করেন তিনি।

পিটিআইকে দেয়া সাক্ষাৎকারে ড. ইউনূস আরও বলেন, ভারতে হাসিনা অবস্থান করায় কেউই স্বাচ্ছন্দ্যবোধ করে না। কারণ বিচার করার জন্য আমরা তাকে ফেরত আনতে চাই। তিনি (হাসিনা) ভারতে রয়েছেন এবং সেখান থেকেই মাঝে মাঝে তিনি কথা বলছেন, যা সমস্যা তৈরি করছে। যদি তিনি চুপ থাকতেন, তাহলে আমরা ভুলে যেতাম; মানুষও এটা ভুলে যেত যদি তিনি তার নিজের জগতেই থাকতেন। কিন্তু তিনি ভারতে বসে কথা বলছেন এবং দিক-নির্দেশনা দিচ্ছেন, কেউই এটা পছন্দ করছে না।

ড. ইউনূস বলেন, ভারতে শেখ হাসিনাকে শ্রয় দেয়া হয়েছে। সেখান থেকে তিনি প্রচারণা চালাচ্ছেন। এটা আমাদের প্রতি একটি ‘অবন্ধুসুলভ আচরণ’। 

ভারতের কাছে শেখ হাসিনার প্রত্যর্পণের অনুরোধ করা হবে কি না জানতে চাইলে ড. ইউনূস বলেন, হ্যাঁ, তাকে ফিরিয়ে আনতে হবে। তা না হলে বাংলাদেশের মানুষ শান্তিতে থাকবে না। সে যে ধরনের নৃশংসতা করেছে, তাকে এখানে সবার সামনে বিচার করতে হবে।

বাংলাদেশে হিন্দু সংখ্যালঘুদের ওপর কথিত হামলার সাম্প্রতিক ঘটনা এবং ভারতের এ নিয়ে উদ্বেগ প্রকাশের কথা উল্লেখ করে ড. ইউনূস বলেন, সংখ্যালঘুদের অবস্থাকে এত বড় আকারে চিত্রিত করার চেষ্টা করার বিষয়টি একটি অজুহাত মাত্র।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়