Apan Desh | আপন দেশ

নেপালের প্রধানমন্ত্রী হচ্ছেন কেপি শর্মা ওলি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪২, ১৩ জুলাই ২০২৪

আপডেট: ১৭:৪৪, ১৩ জুলাই ২০২৪

নেপালের প্রধানমন্ত্রী হচ্ছেন কেপি শর্মা ওলি

ছবি: সংগৃহীত

নেপালের প্রধানমন্ত্রী হচ্ছেন কমিউনিস্ট নেতা কেপি শর্মা ওলি। কমিউনিস্ট পার্টি অব নেপালের (ইউএমএল) চেয়ারম্যান অলি শিগগিরই নতুন সরকার গঠন করবেন। তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে ফিরছেন তিনি। শুক্রবার (১২ জুলাই) অনুষ্ঠিত পার্লামেন্টের আস্থা ভোটে হেরে যান প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল প্রচণ্ড। ফলে ক্ষমতা গ্রহণের দেড় বছরের মাথায় তাকে সরে যেতে হচ্ছে।

বুধবার (১০ জুলাই) নতুন জোটের ঘোষণা করে সাবেক প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির দল। আরেক সাবেক প্রধানমন্ত্রী তথা নেপালি কংগ্রেসের প্রধান শের বাহাদুর দেউবার সঙ্গে জোট সরকার গড়ার বিষয়ে এরই মধ্যে সমঝোতা চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছে ওলির দল।
 
নেপাল পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের আসন সংখ্যা ২৭৫। এর মধ্যে দেউবার নেপালির কংগ্রেসের ৮৮। ওলির সিপিএন (ইউএমএল)-এর ৭৯ জন সদস্য রয়েছেন। দু’দল হাত মেলালে অনায়াসেই সংখ্যাগরিষ্ঠতার ম্যাজিক ফিগার ১৩৮ ছোঁয়া সম্ভব। নতুন যে সরকার গঠন হবে তার নেতৃত্ব দেবেন কেপি শর্মা ওলি।

২০২২ সালের নভেম্বরে নেপালের সাধারণ নির্বাচনে নেপালি কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়েছিল প্রচণ্ডের মাওয়িস্ট সেন্টার। কিন্তু জোটে জেতার পরই দেউবাকে ছেড়ে ওলির সঙ্গে হাত মিলিয়ে প্রধানমন্ত্রী হয়েছিলেন প্রচণ্ড।

নেপালে ২০০৮ থেকে সেখানে ১৩ বার প্রধানমন্ত্রী বদল হয়েছে। আরও একবার পরিবর্তন দেখতে চলেছে নেপালিরা। বৃহস্পতিবার (১১ জুলাই) ১৪তম প্রধানমন্ত্রীর নাম স্থির করতে বৈঠক করেন দেউবা ও ওলি। শুক্রবার হাউস অফ রিপ্রেজেনটেটিভসে অনুষ্ঠিত আস্থা ভোটের পরীক্ষায় হেরে যান প্রচণ্ড।

আপন দেশ/কেএইচ/এমবি
 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়