Apan Desh | আপন দেশ

নেপালে বন্যা-ভূমিধসে নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৮, ৭ জুলাই ২০২৪

নেপালে বন্যা-ভূমিধসে নিহত ১১

ছবি: সংগৃহীত

নেপালে আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। নিখোঁজ হয়েছেন আরও ৮ জন। ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসের ঘটনায় প্রাণহানির এ ঘটনা ঘটে।

গত এক মাসেরও কম সময়ের মধ্যে বন্যা, ভূমিধস ও বজ্রপাতে কমপক্ষে ৫০ জন প্রাণ হারিয়েছেন দেশটিতে। রোববার (৭ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ভারী বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধস এবং আকস্মিক বন্যার কারণে নেপালে গত ৩৬ ঘণ্টায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন। বার্তাসংস্থা জানায় বলেন, এ দুর্যোগের কারণে দেশটির প্রধান প্রধান মহাসড়কসহ বহু রাস্তাও বন্ধ হয়ে গেছে।
 
পুলিশ মুখপাত্র দান বাহাদুর কারকি জানিয়েছেন, আটজন নিখোঁজ হয়েছেন। তারা হয় বন্যায় ভেসে গেছেন নয়তো ভূমিধসের কারণে মাটিতে চাপা পড়েছেন। আর আরও ১২ জন আহত হয়েছেন এবং তারা হাসপাতালে চিকিৎসাধীন।

রয়টার্সকে কারকি বলেন, উদ্ধার কর্মীরা ভূমিধস দূর করার এবং রাস্তা চালুর চেষ্টা করছেন, ধ্বংসাবশেষ পরিষ্কার করার জন্য ভারী যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে।

তিনি আরও বলেন, রোববার স্থানীয় সময় সকাল ৯টায় কোশি নদীতে পানির প্রবাহ ছিল প্রতি সেকেন্ডে ৩ লাখ ৬৯ হাজার কিউসেক, যা নদীর স্বাভাবিক পানি প্রবাহ তথা সেকেন্ডে দেড় লাখ কিউসেকের দ্বিগুণেরও বেশি। 

নেপাল কর্তৃপক্ষ জানিয়েছে, পশ্চিমে নারায়ণী, রাপ্তি ও মহাকালী নদীর পানির প্রবাহও বাড়ছে। পাহাড় ঘেরা কাঠমান্ডুতে বেশ কয়েকটি নদীর পানি তীর উপচে পড়েছে, রাস্তা প্লাবিত হয়েছে এবং অনেক বাড়িঘরও প্লাবিত হয়েছে।

স্থানীয় মিডিয়ায় প্রকাশিত ছবি ও ফুটেজে লোকদেরকে কোমর-সমান পানির মধ্য দিয়ে হেঁটে পানি সংগ্রহ করতে দেখা গেছে।

গত জুন মাসের মাঝামাঝি বার্ষিক বর্ষাকালীন বৃষ্টি শুরু হওয়ার পর থেকে নেপালে ভূমিধস, বন্যা এবং বজ্রপাতে অন্তত ৫০ জন মারা গেছেন।

আপন দেশ/এইউ
 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়