Apan Desh | আপন দেশ

যুক্তরাজ্যে লেবার পার্টি এককজয়, সরি বললেন ঋষি সুনাক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৬, ৫ জুলাই ২০২৪

আপডেট: ১৩:৩১, ৫ জুলাই ২০২৪

যুক্তরাজ্যে লেবার পার্টি এককজয়, সরি বললেন ঋষি সুনাক

ছবি: সংগৃহীত

১৪ বছর যুক্তরাজ্য শাসন করে আসা প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার পরাজয় মেনে নিয়েছেন। বলেছেন, আমি দুঃখিত। এদিকে দেশটির সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি।

বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা পর্যন্ত দেশটির কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ৬৫০টি আসনের মধ্যে ৩৫৯টিতে জয় পেয়েছে লেবার পার্টি। অন্যদিকে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি ৭৮ আসনে জিতেছে।

কংগ্রেসের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কোনও দলকে ৩২৬টি আসনে জয়ী হতে হয়। হাউস অব কমন্সের ৩৫৯টি আসনে জয় পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে লেবার পার্টি। এর মধ্য দিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন দলটির নেতা কিয়ার স্টারমার।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ৭টা থেকে ব্যালটের মাধ্যমে হাউস অব কমন্সের ৬৫০টি আসনে ভোট শুরু হয়। রাত ১০টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। এবারের নির্বাচনে দেশটির ৯৮টি দল অংশ নেয়।

বিবিসি শুক্রবার (৫ জুলাই) এক পূর্বাভাসে জানিয়েছে, হাউস অব কমন্সের ৬৫০টি আসনের মধ্যে ৪১০টিতে জয় পেতে পারে লেবার পার্টি। অন্যদিকে কনজারভেটিভ পার্টির ঝুলিতে জমা হতে পারে ১৪৪টি আসন।

২০১০ সাল থেকে যুক্তরাজ্য শাসন করে আসা মধ্য-ডানপন্থী দল কনজারভেটিভ পার্টির নেতা প্রধানমন্ত্রী ঋষি সুনাক এরই মধ্যে পরাজয় মেনে নিয়েছেন। বলেছেন, আমি দুঃখিত। লেবার পার্টি এবারের সাধারণ নির্বাচনে জয়ী হয়েছে। লেবার পার্টির নেতা স্টারমারকে নির্বাচনে জয়ের জন্য অভিনন্দনও জানিয়েছেন সুনাক। 

নির্বাচনে পরাজয়ের দায় নিয়ে তিনি বলেন, সুশৃঙ্খল এবং শান্তিপূর্ণভাবে আজ ক্ষমতার পালাবদল হবে। ব্রিটিশরা তাদের রায় জানিয়েছে। এ নির্বাচন থেকে অনেক কিছু শেখার আছে। ভাবার আছে। আমি নির্বাচনে পরাজয়ের দায় নিচ্ছি।         

নিরঙ্কুশ জয়ের খবরে সুনাকের উত্তরসূরি যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী স্টারমার সেন্ট্রাল লন্ডনে উচ্ছ্বসিত জনতার উদ্দেশে বলেন, পরিবর্তন শুরু হয়েছে। আপনারা আমাদের দেশের পরিবর্তন ঘটিয়েছেন, এজন্য আপনাদের ধন্যবাদ।         

লেবার পার্টির সাবেক নেতা জেরেমি করবিনও স্বতন্ত্র প্রার্থী হিসেবে ইসলিংটন নর্থ আসন থেকে জয়ী হয়েছেন। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়