Apan Desh | আপন দেশ

অস্ট্রেলিয়ার পার্লামেন্টে ফিলিস্তিনপন্থী ব্যানার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১২, ৪ জুলাই ২০২৪

অস্ট্রেলিয়ার পার্লামেন্টে ফিলিস্তিনপন্থী ব্যানার

ছবি: সংগৃহীত

ইসরায়েলের যুদ্ধাপরাধের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা অস্ট্রেলিয়ার পার্লামেন্ট ভবনে ব্যানার টানিয়েছে। অস্ট্রেলিয়াকে যুদ্ধাপরাধ এবং গণহত্যার সাথে জড়িত থাকার অভিযোগে বিক্ষোভকারীরা বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে পার্লামেন্ট ভবনে ব্যানার টানিয়েছে। এ কারণে পার্লামেন্টের চারজন বিক্ষোভকারীকে ভবন থেকে সরিয়ে দেয়া হয়েছে।

অস্ট্রেলিয়া পার্লামেন্ট ভবনে ব্যানার টানানোর সময় এক বিক্ষোভকারী মেগাফোন হাতে বলেন, আমরা অস্ট্রেলিয়ান সরকারের কাছে ঘোষণা করছি যে আমরা মার্কিন সাম্রাজ্যবাদী, আধিপত্যবাদী এবং পুঁজিবাদী স্বার্থের মুখোশ উন্মোচন করবো। আমরা প্রতিরোধ চালিয়েই যাব।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খরবে জানা গেছে, তাদের টানানো একটি ব্যানারে লেখা ছিল, ফ্রম রিভার টু সি, প্যালেস্টাইন উইল বি ফ্রি (নদী থেকে সাগর, ফিলিস্তিনি হবে স্বাধীন)। এ স্লোগানটি দিয়ে জর্ডান নদী থেকে ভূমধ্য সাগর পর্যন্ত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বোঝানো হয়।

আরেকটি ব্যানারে লেখা, ছিনিয়ে নেয়া ভূমিতে কোনো শান্তি নয়, গণহত্যা চলছে ১৭৮৮ থেকে। উল্লেখ্য, ওই বছরে অস্ট্রেলিয়াকে উপনিবেশে পরিণত করা হয়। এর মাধ্যমে আদিবাসী অস্ট্রেলিয়ান এবং ফিলিস্তিনিদের মধ্যে দীর্ঘস্থায়ী সংহতির বিষয়টি প্রকাশ করা হয়।

পুলিশ ব্যানারেগুলো নিয়ে যাওয়ার আগেই বিক্ষোভকারীরা সেগুলো সরিয়ে ফেলে।

বিক্ষোভ আয়োজকরা জানায়, অন্তত ১০০ লোক একটি কারখানার বাইরে বিক্ষোভ করে। তারা বলছে, এই কারখানাটি হলো মেলবোর্নে এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ শৃঙ্খলের অংশবিশেষ। গাজা যুদ্ধে ইসরায়েলের জন্য অস্ত্র নির্মাণে ভূমিকা রাখার বিরুদ্ধে বিক্ষোভকারীরা এ অবস্থান গ্রহণ করে।

সূত্র : আল জাজিরা, দ্য গার্ডিয়ান

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়