Apan Desh | আপন দেশ

মালিতে সশস্ত্র সন্ত্রাসী হামলায় নিহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫২, ৩ জুলাই ২০২৪

মালিতে সশস্ত্র সন্ত্রাসী হামলায় নিহত ৪০

ছবি : সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে অজ্ঞাত সশস্ত্র সন্ত্রাসীদের হামলায় প্রায় ৪০ জন নিহত হয়েছেন। গত সোমবার মালির মোপ্তি অঞ্চলের ডিজিগুই বোম্বো গ্রামে এ হামলার ঘটনা ঘটে। নিহতদের অধিকাংশই পুরুষ।

আজ বুধবার (৩ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ওই গ্রামে একটি বিয়ের অনুষ্ঠান চলছিল। কিছু লোক পালিয়ে যেতে সক্ষম হলেও কিন্তু অনেককেই হত্যা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্রোহে জর্জরিত মধ্য মালির একটি গ্রামে অজ্ঞাত সশস্ত্র ব্যক্তিদের হামলায় প্রায় ৪০ জন নিহত হয়েছেন। মঙ্গলবার দেশটির স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

ব্যাঙ্কাসের মেয়র মৌলেয়ে গুইন্দো বলেছেন, অত্যন্ত গুরুতর আক্রমণ হয়েছে, সশস্ত্র লোকেরা গ্রামটি ঘিরে ফেলে এবং লোকজনকে গুলি করতে শুরু করে। তিনি মৃতের সংখ্যা নির্দিষ্ট করে বলতে সক্ষম হননি। দুই স্থানীয় কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, হামলায় প্রায় ৪০ জন নিহত হয়েছেন।

একজন কর্মকর্তা বলেছেন, এটি ছিল গণহত্যা। হামলার আগে সন্ত্রাসীরা গ্রামটি ঘিরে ফেলে। সেখানে একটি বিয়ের অনুষ্ঠান হচ্ছিল। হামলার ঘটনায় সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কিছু লোক পালিয়ে যেতেও সক্ষম হয়। অনেককে হত্যা করা হয়েছে, নিহতদের বেশিরভাগই পুরুষ।

মালির কর্মকর্তারা অবশ্য হামলাকারীদের শনাক্ত করেননি এবং কোনো গোষ্ঠী এখনও এ হামলার দায় স্বীকার করেনি। এছাড়া এ বিষয়ে পশ্চিম আফ্রিকার এ দেশটির সেনাবাহিনীর মুখপাত্রের বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।

উল্লেখ্য, আফ্রিকা মহাদেশের অন্যতম বৃহৎ দেশ মালি খুবই দরিদ্র। এছাড়া সাহেল অঞ্চলজুড়ে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে যে সংঘাত চলছে মালি তার উপকেন্দ্র। বছরের পর বছর ধরে দেশটিতে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে হাজার হাজার সৈন্য ও বেসামরিক নাগরিক নিহত এবং প্রায় ২০ লাখ মানুষ বাস্ত্যুচুত হয়েছেন।

প্রতিবেশী বুরকিনা ফাসো এবং নাইজারেও এই সহিংসতা ছড়িয়ে পড়েছে। নিরাপত্তাহীনতা বাড়তে থাকায় মালিতে ২০২০ ও ২০২১ সালে পরপর দুটি অভ্যুত্থান সংঘটিত হয়।

এছাড়া এ নিরাপত্তাহীনতাই বুরকিনা ফাসোতে এবং নাইজারেও অভ্যুত্থান ঘটাতে সাহায্য করেছে।

অঅপডন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়