Apan Desh | আপন দেশ

একইদিনে ৩ দেশের ৪ জাহাজে হুথির হামলা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৪, ২ জুলাই ২০২৪

আপডেট: ১৮:৫৬, ২ জুলাই ২০২৪

একইদিনে ৩ দেশের ৪ জাহাজে হুথির হামলা

ছবি: সংগৃহীত

ইসরাইল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের চার জাহাজে একযোগে হামলা করেছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি। লোহিত সাগর, আরব ও ভূমধ্যসাগরের পাশাপাশি ভারত মহাসাগরে হামলা চালায় হুথিরা। এ ঘটনা সোমবারের (১ জুলাই)।

হুথির মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি বলেছেন, প্রথম অভিযানটি চালানো হয় আরব সাগরে ইসরাইলি জাহাজ এমএসসি ইউনিফিকে লক্ষ্য করে। এতে বেশ কয়েকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়। দ্বিতীয় হামলাটি চালানো হয় লোহিত সাগরে মার্কিন তেল ট্যাংকার ডেলোনিক্সতে।

আরও পড়ুন<<>>  ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে নিহত ৫০

তৃতীয় হামলাটি ভারত মহাসাগরে ব্রিটিশ ল্যান্ডিং জাহাজ অ্যানভিল পয়েন্টকে লক্ষ্য করে। চতুর্থ হামলাটি ভূমধ্যসাগরে লাকি সেলর নামক আরেকটি জাহাজে ইয়েমেনের সেনাবাহিনী চালিয়েছে। জাহাজগুলোতে বেশ কয়েকটি করে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় যেগুলো নিখুঁতভাবে আঘাত হানে। জানান ইয়াহিয়া সারি।  

তিনি আরও বলেছেন, এ হামলা মার্কিন-ব্রিটিশ আগ্রাসন ও ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের গণহত্যার জবাব। তাৎক্ষণিকভাবে ইয়াহিয়া সারির এ দাবির সত্যতা যাচাই করা যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এছাড়া চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো লোহিত সাগরে তেলবাহী মার্কিন ট্যাংকার ডেলোনিক্সকেও লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

আপন দেশ/কেএইচ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়