Apan Desh | আপন দেশ

ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে নিহত বেড়ে ১২০

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৬, ২ জুলাই ২০২৪

আপডেট: ২০:০৪, ২ জুলাই ২০২৪

ভারতে ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে নিহত বেড়ে ১২০

ছবি : সংগৃহীত

গণমাধ্যমে আবারও শিরোনামে সেই হাথরস। সেখানের রতিভানপুরে ধর্মীয় অনুষ্ঠান চলছিল।  মঙ্গলবার (২ জুলাই) অনুষ্ঠান শেষ হতেই হুড়োহুড়ি পড়ে যায়। ওই অনুষ্ঠানে বিপুল সংখ্যায় মানুষ জমায়েত হওয়ায় পরিস্থিতি আরও ঘোলাটে হয়ে ওঠে। পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে শতাধিক মানুষ।

রাত ৮টায় এ খবর লেখা পর্যন্ত মৃতের সংখ্যা দাড়িয়েছে ১২০। 

২০২০ সালের ১৪ সেপ্টেম্বর সে হাথরসের এক দলিত তরুণীর গণধর্ষণের ঘটনায় উত্তাল হয়েছিল গোটা দেশ। সে হাথরসই আবার পদপিষ্টের ঘটনায় গোটা দেশে আলোড়ন ফেলে দিয়েছে। আর তার সঙ্গে প্রশাসনের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

রাজ্যের পুলিশ সুপার রাজেশ কুমার সিংহ বলেন, হাথরসের মুঘলাগড়ি গ্রামে একটি ধর্মীয় অনুষ্ঠান চলছিল। সে সময় এ দুর্ঘটনা ঘটে। এখনও পর্যন্ত ১২০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে মহিলা, শিশু এবং পুরুষ রয়েছে। কেন এবং কী ভাবে এ ঘটনা ঘটেছে, তা খতিয়ে দেখা হচ্ছে।

স্থানীয় সূত্রে খবর, শিশু এবং মহিলা-সহ শতাধিক লোকজনকে আহত অবস্থায় উদ্ধার করে একটি মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়েছে।

পুলিশ সূত্রে খবর, একটি প্রার্থনা সভার আয়োজন করা হয়েছিল মুঘলাগড়ি গ্রামে। একসঙ্গে বিপুল সংখ্যক মানুষ জমায়েত করেছিলেন ওই সভায়। কী কারণে হুড়োহুড়ি পড়ে গিয়েছিল, তা জানার চেষ্টা চলছে। মরদেহগুলো উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে। স্থানীয় বাসিন্দাদের দাবি, মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘটনাটির খোঁজখবর নিয়েছেন। তিনি ইতোধ্যেই একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। কমিটির নেতৃত্বে থাকবেন আগরার অতিরিক্ত ডিজি। রাজ্য পুলিশের ডিজিও ঘটনাস্থলে গিয়েছেন। ঘটনার খবর পেয়ে মুঘলাগড়ি গ্রামের উদ্দেশে রওনা দিয়েছেন রাজ্যের দুই মন্ত্রী লক্ষ্মীনারায়ণ চৌধরী এবং সন্দীপ সিংহ।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সিকন্দরারাউ হাসপাতালে আহতদের নিয়ে গেলেও সেখানে চিকিৎসা করার মতো পর্যাপ্ত চিকিৎসক ছিল না। হাসপাতালে একজন চিকিৎসক ছিলেন। চিকিৎসার গাফিলতিরও অভিযোগ তুলেছেন তারা। তাদের অভিযোগ, ঘটনার পর দেড়ঘণ্টা কেটে গেলেও প্রশাসনের কোনও আধিকারিক আসেননি। পুলিশের ভূমিকা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

আপন দেশ/এইউ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়