Apan Desh | আপন দেশ

তরুণদের কাছে ‘নতি স্বীকার’ করলেন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৫, ২৭ জুন ২০২৪

তরুণদের কাছে ‘নতি স্বীকার’ করলেন প্রেসিডেন্ট

ছবি: সংগৃহীত

কেনিয়ার পার্লামেন্টে আগুন, গুলি করে মানুষ হত্যা হয়েছে। এরপর বিতর্কিত উচ্চ ট্যাক্সের বিল প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো। মঙ্গলবার (২৫ জুন) এ বিলের বিরুদ্ধে প্রতিবাদী জনতা ঝড়ো গতিতে ঢুকে পড়েন পার্লামেন্ট ভবনে। তাতে তারা আগুন ধরিয়ে দেন। এ সময় সহিংসতায় এবং গুলিতে কমপক্ষে ২২ জন নিহত হয়েছেন। 

এ খবর দিয়ে বিবিসি বলছে, তীব্র গণরোষের মুখে প্রেসিডেন্ট রুটো ওই ঘোষণা দিতে বাধ্য হন। জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, এটা পরিষ্কার হয়েছে যে, এ বিল কেনিয়ানরা চান না। আমি পরাজয় স্বীকার করে নিচ্ছি। বিলটিতে আমি স্বাক্ষর করবো না। 

রাষ্ট্রীয় তহবিলে পরিচালিত কেনিয়ান ন্যাশনাল কমিশন অন হিউম্যান রাইটসের তথ্যমতে, মঙ্গলবারের ওই প্রতিবাদ বিক্ষোভে কমপক্ষে ২২ জনকে হত্যা করা হয়েছে।

আরও পড়ুন>> বিক্ষোভে উত্তাল কেনিয়া, পার্লামেন্টে আগুন

প্রেসিডেন্ট রুটো এখন তরুণদের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন। ২০২২ সালে তিনি নির্বাচিত হওয়ার পর এটাই সেখানে সবচেয়ে বড় প্রতিবাদ বিক্ষোভ। এর সামনের সারিতে আছে তরুণরা। 

সারাদেশে প্রতিবাদ বিক্ষোভ সত্ত্বেও উচ্চ ট্যাক্সের বিল মঙ্গলবার পাস হয় দেশটির পার্লামেন্টে। এরপরই বিক্ষোভকারীরা পার্লামেন্টের ভেতর প্রবেশ করেন। তারা এর ভেতরের বিভিন্ন জিনিসপত্র ভাঙচুর করেন। পার্লামেন্টের কোনো কোনো অংশে আগুন ধরিয়ে দেন। প্রথমে ‘সহিংসতা ও নৈরাজ্য’ দমন করতে সেনা মোতায়েনের নির্দেশ দেন প্রেসিডেন্ট রুটো। 

তিনি বলেন, এসব আর সহ্য করা হবে না। কিন্তু বুধবার তিনি সেই অবস্থান থেকে নমনীয় হন। জনতার অসাধারণ প্রতিবাদ বিক্ষোভের পর তিনি নরম হন। 

কেনিয়ার সিটিজেন টিভির সংবাদ শিরোনামে বলা হয়, তরুণ প্রজন্মের চাপের কাছে মাথা নত করেছেন রুটো। তিনি ফাইন্যান্স বিল প্রত্যাহার করছেন। এরপর ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে দ্বিতীয়বার জাতির উদ্দেশে ভাষণ দেন তিনি। 

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়