Apan Desh | আপন দেশ

ইসরায়েলে নারীদের মাঝে বন্দুক কেনার হিড়িক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৩, ২৩ জুন ২০২৪

ইসরায়েলে নারীদের মাঝে বন্দুক কেনার হিড়িক

কোমরে হ্যান্ডগান নিয়ে জেরুজালেমের মাহানে ইহুদা মার্কেটে হাঁটছেন এক ইসরায়েলি নারী। ছবি: এএফপি

গত বছর অক্টোবরে হামাসের নজিরবিহীন হামলায় অনেক ইসরায়েলিকে নিরাপত্তাহীনতার বোধ আঁকড়ে ধরেছে। দেশটিতে বন্দুকের অনুমতির জন্য আবেদনকারীর সংখ্যা বেড়েছে। এর মধ্যে নারীর সংখ্যাই উল্লেখযোগ্য। একই সঙ্গে নারীবাদী দলগুলো এ পরিস্থিতির সমালোচনা করছে।

ইসরায়েলের নিরাপত্তা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, হামলার পর থেকে বন্দুকের অনুমতির জন্য ৪২ হাজার নারী আবেদন করেছেন, যার মধ্যে ১৮ হাজারটি অনুমোদিত হয়েছে। এ সংখ্যা যুদ্ধের আগে নারীদের হাতে থাকা লাইসেন্সের সংখ্যার চেয়ে তিন গুণ বেশি।

ইসরায়েলের ডানপন্থি সরকার ও উগ্র ডানপন্থি নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গভির দেশটির বন্দুক আইন শিথিল করেন। এর মাধ্যমে এ উত্থান সম্ভব হয়েছে। 

মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ১৫ হাজারেরও বেশি বেসামরিক নারী এখন ইসরায়েল ও অধিকৃত পশ্চিম তীরে আগ্নেয়াস্ত্রের মালিক। এছাড়া ১০ হাজার নারী বাধ্যতামূলক প্রশিক্ষণে নিবন্ধিত রয়েছে।

আরও পড়ুন>> ইসরায়েলে গণবিক্ষোভ, সরকারের পদত্যাগ দাবি

রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক লিমোর গোনেন অ্যারিয়েলের পশ্চিম তীরের বসতিতে শুটিং রেঞ্জে অস্ত্র পরিচালনার ক্লাস চলাকালীন বলেন, ‘আমি কখনো অস্ত্র কেনার বা পারমিট পাওয়ার কথা ভাবিনি। কিন্তু ৭ অক্টোবর থেকে পরিস্থিতি কিছুটা বদলে গেছে। আমাদের সবাইকে টার্গেট করা হয়েছিল। তাই আমি নিজেকে রক্ষা করার চেষ্টা করছি।’

ইসরায়েলের সরকারি পরিসংখ্যান অনুসারে, ৭ অক্টোবরের হামলার ফলে ইসরায়েলে এক হাজার ১৯৪ জন নিহত হয়েছে। অন্যদিকে ইসরায়েলের প্রতিশোধমূলক আক্রমণে গাজায় প্রায় সাড়ে ৩৭ হাজার মানুষ নিহত হয়েছে। দুই পক্ষের নিহতদের অধিকাংশই বেসামরিক।

যদিও হামাসের আক্রমণের পর ইসরায়েলে বন্দুক কেনার হিড়িক পড়েছে। তবে বেন গভির ২০২২ সালের শেষের দিকে নিরাপত্তামন্ত্রী হওয়ার সময় আগ্নেয়াস্ত্র আইন সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি অস্ত্রধারী বেসামরিক নাগরিকদের সংখ্যা বাড়ানো ও ‘আত্মরক্ষার সক্ষমতা বৃদ্ধি’র প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার অধীনে বন্দুকের লাইসেন্স পাওয়ার প্রক্রিয়াটির গতি বেড়েছে। 

ইসরায়েলি গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, হামাসের আক্রমণের পরপরই কর্তৃপক্ষ প্রায় প্রতিদিন শত শত পারমিট ইস্যু করছে।

এদিকে সাধারণ ইসরায়েলিদের হাতে মারাত্মক অস্ত্র দেয়ার জন্য সমালোচনারও সৃষ্টি হয়েছে। নারীবাদী কর্মীদের প্রতিষ্ঠিত দ্য গান ফ্রি কিচেন টেবিল কোয়ালিশন বেসামরিক অস্ত্র প্রতিযোগিতার নিন্দা করেছে। 

১৮টি সংগঠনের এক মুখপাত্র বলেছেন, ‘বেসামরিক জায়গায় অস্ত্রের বৃদ্ধি নারীদের বিরুদ্ধে সহিংসতা ও হত্যা বৃদ্ধির দিকে পরিচালিত করবে। রাষ্ট্রের বোঝা উচিত, ব্যক্তি পর্যায়ে নিরাপত্তা দেয়া তার দায়িত্ব।’

সূত্র: এএফপি

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়