Apan Desh | আপন দেশ

আমেরিকায় প্রবল বৃষ্টিতে ৩০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৮, ২২ জুন ২০২৪

আপডেট: ১৭:৫৯, ২২ জুন ২০২৪

আমেরিকায় প্রবল বৃষ্টিতে ৩০ জনের মৃত্যু

ছবি : সংগৃহীত

ঝড় ও ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকায় মধ্য আমেরিকায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। হাজার হাজার লোক তাদের বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। অবিরাম বর্ষণে উপচে পড়ছে নদীর পানি। বাড়িঘর ক্ষতিগ্রস্ত ও ভূমিধসের ঘটনা ঘটছে বলে জানা গেছে। 

উপসাগর ও ক্যারিবিয়ান উপকূলের চারপাশে ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। ১০ ফুট উচ্চতার ঢেউয়ের সতর্কতা দিয়েছে কর্তৃপক্ষ। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শক্তিশালী বাতাসের কারণে সম্ভাব্য টর্নেডো সৃষ্টি করতে পারে বলে সতর্ক করা হয়েছে।

সালভাদোরান কর্তৃপক্ষ জানিয়েছে, মৃতের সংখ্যা এখন ১৯-এ পৌঁছেছে। নিহতের মধ্যে ছয়টি শিশুও রয়েছে। এ ছাড়া ৩ হাজারের বেশি মানুষ অস্থায়ী তাঁবুতে আশ্রয় নিয়েছে। এল সালভাদরের নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান লুইস আমায়া শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘আমাদের অবশ্যই মানুষের জীবন বাঁচাতে হবে।

গুয়াতেমালার কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে ১০ জন নিহত হয়েছেন এবং প্রায় ১১ হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া ৩৮০ জনের কাছাকাছি এখনও অস্থায়ী শিবিরে আবস্থান করছে। চারটি সেতু ক্ষতিগ্রস্থ হওয়ার খবর পাওয়া গেছে।

হন্ডুরাসে ইতিমধ্যে ১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ১ হাজার ২০০ জনের বেশি লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার কথা জানা গেছে। ভারি বৃষ্টিপাতের কারণে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। ২২টি বাড়ি ধ্বংস হয়েছে। 

মেক্সিকোর কর্তৃপক্ষ দেশের বেশিরভাগ অংশ এবং প্রশান্ত মহাসাগরীয় ও আটলান্টিক উপকূলের অংশজুড়ে প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। পাশাপাশি বজ্রপাত, প্রবল বাতাস, শিলাবৃষ্টি এবং নদীর চারপাশে বন্যা হওয়ার পূর্বাভাস দিয়েছে। বৃষ্টির কারণে কর্তৃপক্ষ বৃহস্পতিবার (২০ জুন) ওক্সাকা রাজ্যের একটি শিশু হাসপাতাল থেকে প্রায় ৮০ জনকে সরিয়ে নিয়েছিল।


আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়