Apan Desh | আপন দেশ

ইসরায়েল কি ব্যাকফুটে?

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০৯, ১৭ জুন ২০২৪

আপডেট: ১৮:৩৭, ১৭ জুন ২০২৪

ইসরায়েল কি ব্যাকফুটে?

ফাইল ছবি

যুদ্ধ কৌশল, সেনা প্রত্যাহার এবং যুদ্ধকালীন মন্ত্রীসভা ভাঙার ঘটনায় ইসরায়েলের অবস্থান নিয়ে নানা আলোচনা হচ্ছে। প্রশ্ন আসছে তবে কি পিছু হটছে ইসরায়েল? এ আলোচনায় রসদ যোগিয়েছে ইসরায়েললি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজের বিরোধ কেন্দ্র করে।

এদিকে যুদ্ধকালীন ছয় সদস্যের মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। রোববার (১৬ জুন) সন্ধ্যায় রাজনৈতিক-নিরাপত্তা মন্ত্রিসভার বৈঠকে ইসরায়েলি নেতা এ সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। খবর আলজাজিরার।

প্রধানমন্ত্রীর অফিস থেকে বলা হয়েছে, জরুরিভিত্তিতে যে সরকার গঠন করা হয়েছিল তা এখন আর নেই। তাছাড়া যুদ্ধকালীন যে মন্ত্রিসভা গঠন করা হয়েছিল তাও এখন অপ্রাসঙ্গিক।

মন্ত্রিসভায় যারা ছিলেন তাদেরসহ অন্যান্য কর্মকর্তাদের নিয়ে নেতানিয়াহু যুদ্ধের বিষয়ে নিরাপত্তাবিষয়ক পরামর্শ চালিয়ে যাবেন বলে আশা করা হচ্ছে। এক সপ্তাহ আগে বেনি গ্যান্টজ ও গাডি আইজেনকোট এ মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

আরও পড়ুন<<>> ইসরায়েল কান্নার জন্য প্রস্তুত হও: হিজবুল্লাহ

নেতানিয়াহুর সঙ্গে বিরোধের জের ধরেই সাবেক এ প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ পদত্যাগ করেছেন বলে জানা গেছে। টেলিভিশনে দেয়া এক ভাষণে গ্যান্টজ বলেছিলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছেন। সে কারণে আমি যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে বিদায় নিচ্ছি।

আগাম নির্বাচনের আহ্বান জানিয়ে বেনি গ্যান্টজ বলেছিলেন, এমন একটি নির্বাচন হওয়া উচিত যার মাধ্যমে এমন একটি সরকার আসবে, যারা জনগণের আস্থা অর্জন করবে। পাশাপাশি চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়