Apan Desh | আপন দেশ

যুক্তরাজ্যে পার্লামেন্ট ভাঙলেন সুনাক, নির্বাচন ৪ জুলাই

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৬, ৩০ মে ২০২৪

যুক্তরাজ্যে পার্লামেন্ট ভাঙলেন সুনাক, নির্বাচন ৪ জুলাই

ছবি: গালফ টুডে

যুক্তরাজ্যে আগামী ৪ জুলাই অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। এ উপলক্ষে বৃহস্পতিবার (৩০ মে) ভেঙে দেয়া হয়েছে দেশটির পার্লামেন্ট। ধারণা করা হচ্ছে, টানা ১৪ বছরের কনজারভেটিভদের শাসনের পর এবারের নির্বাচনের মধ্য দিয়ে দেশটিতে লেবার পার্টি শাসনক্ষমতায় ফিরতে পারে।

নির্বাচনী তফসিল অনুযায়ী, যুক্তরাজ্যের পার্লামেন্টের ৬৫০টি আসন মধ্যরাত থেকে শূন্য হয়েছে। এর মধ্য দিয়ে পাঁচ সপ্তাহের নির্বাচনী প্রচারণা আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

স্থানীয় সময় ২২ মে বিকেলে লন্ডনের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সামনে হাজির হয়ে আগাম নির্বাচনের ঘোষণা দেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি জানান, পরবর্তী নির্বাচন হবে ৪ জুলাই।

আরও পড়ুন>> বিশ্বে মৃত্যুদণ্ড কার্যকর বেড়েছে ৩০ শতাংশ

যুক্তরাজ্যের বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার অন্তত ছয় মাস আগে আগাম জাতীয় নির্বাচনের ঘোষণা দেন ঋষি সুনাক। এনিয়ে তুমুল আলোচনা শুরু হয়। প্রশ্ন উঠে, মেয়াদ শেষের আগেই কেন নির্বাচন চাইছেন সুনাক?

বিশ্লেষকেরা বলছেন, জনপ্রিয়তা ক্রমেই কমতে থাকা, অর্থনৈতিক চ্যালেঞ্চসহ নানা চাপে ছিলেন সুনাক। তাই, আগাম নির্বাচন করে পার পাইতে চাইছেন তিনি।

এবারের নির্বাচনে চরম চ্যালেঞ্জ পড়তে হতে পারে ক্ষমতাসীনদের।

সূত্র: এএফপি

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়