Apan Desh | আপন দেশ

ভারতকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫২, ১৪ মে ২০২৪

আপডেট: ১৮:৪৮, ১৪ মে ২০২৪

ভারতকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

ছবি: সংগৃহীত

ইরানের চাবাহার বন্দর নিয়ে ১০ বছরের চুক্তি করেছে ভারত। ইরানের ওপর সম্প্রতি নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। আর এর কয়েকদিনের মধ্যেই এ চুক্তি হলো। এরপরই বিষয়টি নিয়ে মুখ খুলেছে ওয়াশিংটন। দেশেটির সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ায় ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে। যদিও এতে সরাসরি ভারতের নাম উল্লেখ করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

সোমবার (১৩ মে) ইরানের সঙ্গে চাবাহার বন্দর নিয়ে ১০ বছরের চুক্তি করেছে ভার‍ত। তার কয়েক ঘণ্টার মধ্যে মঙ্গলবার (১৪ মে) সাংবাদিকদের মুখোমুখি হন মার্কিন পররাষ্ট্র দফতরের ডেপুটি মুখপাত্র বেদান্ত প্যাটেল। সেখানে ভারত-ইরান চুক্তি নিয়ে প্রশ্ন করা হয় তাকে। 

বেদান্ত সাফ জানিয়ে দেন, ‘চাবাহার বন্দর নিয়ে ইরানের সঙ্গে ভারতের চুক্তি হয়েছে, সেটা আমরা জানি। আমি চাই ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের পররাষ্ট্রনীতি নিয়ে বিস্তারিত জানাক। ইরানের সঙ্গে তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক, চাবাহার বন্দর-সমস্ত কিছু নিয়েই ভারতের কথা বলা উচিত।’

তিনি আরও বলেন, ইরানের ওপর দীর্ঘদিন ধরে নিষেধাজ্ঞা বজায় রেখেছে যুক্তরাষ্ট্র। তাছাড়া কোনো দেশ যদি ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখে, তাহলে ওইসব দেশের ওপরেও মার্কিন নিষেধাজ্ঞা পড়তে পারে।

আরও পড়ুন>> ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

তবে ওয়াশিংটনের এ বিবৃতির বিষয়ে ভারতের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

২০১৮ সালের শেষের দিকে চাবাহার বন্দরের কার্যক্রম পরিচালনার দায়িত্ব গ্রহণ করে ভারত। বন্দরটি পাকিস্তানের স্থলপথ এড়িয়ে আফগানিস্তান এবং মধ্য-এশিয়ায় ভারতীয় পণ্য পরিবহন ও সরবরাহের একটি নতুন ট্রানজিট রুট খুলে দেয়। কর্মকর্তারা বলছেন, এখন পর্যন্ত চাবাহার বন্দরের মাধ্যমে ভারত থেকে আফগানিস্তানে ২৫ লাখ টন গম ও ২ হাজার টন ডাল পাঠানো হয়েছে।

এর আগে, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল সিস্টেম কিনেছিল ভারত। তখনও নয়াদিল্লিকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়েছিল যুক্তরাষ্ট্র।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়