Apan Desh | আপন দেশ

যুদ্ধবিরতি ‘অসম্ভব’: নেতানিয়াহু

আন্তজাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৩, ৮ ফেব্রুয়ারি ২০২৪

যুদ্ধবিরতি ‘অসম্ভব’: নেতানিয়াহু

ছবি: এ

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র, কাতার ও মিশর। সেই প্রস্তাবে ইতিবাচক সাড়াও দেয় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। সেক্ষেত্রে কয়েকটি শর্ত জুড়ে দেয় তারা। তবে হামাসের শর্ত মেনে যুদ্ধবিরতির চুক্তি ‘অসম্ভব’ বলে জানিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

বুধবার (৭ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। খবর বিবিসির। নেতানিয়াহু হামাসের যুদ্ধবিরতির প্রস্তাবের শর্তগুলোকে ‘উদ্ভট’ বলেও মন্তব্য করেছেন।

তিনি বলেন, হামাস যদি গাজায় টিকে থাকে তাহলে পরবর্তীতে তারা আবারও হুমকি হয়ে উঠবে। গাজায় একটি সম্পূর্ণ এবং চূড়ান্ত বিজয় ছাড়া অন্য কোনো সমাধান নেই। আর কয়েক মাসের মধ্যেই গাজায় সম্পূর্ণ বিজয় সম্ভব হবে। মাসের যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাবে জুড়ে দেয়া শর্তগুলো খুবই ‘উদ্ভট’। ফলে তাদের সঙ্গে আলোচনার কোনো দরকার নেই। 

ইসরায়েলের প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা চূড়ান্ত বিজয় ছাড়া অন্য কোনো সমাধান দেখছি না। হামাস যদি গাজায় আক্রমণ অব্যাহত রাখে, তাহলে সেখানে গণহত্যা চলবে। শুধু সময়ের অপেক্ষামাত্র।

এদিকে হামাসের শীর্ষ কর্মকর্তা সামি আবু জুহরি রয়টার্সকে বলেছেন, নেতানিয়াহুর মন্তব্য রাজনৈতিক বাহাদুরির একটি রূপ। এর মাধ্যমে বোঝা যায় তিনি ওই অঞ্চলে সংঘাত চালিয়ে যেতে চান।

এর আগে, গাজায় যুদ্ধ বন্ধে তিন ধাপে ১৩৫ দিনের চুক্তির প্রস্তাব দেয় হামাস। প্রস্তাবে বলা হয়েছে, হামাসের হাতে জিম্মি সব ইসরায়েলিকে ছেড়ে দেয়া হবে। বিনিময়ে অবরুদ্ধ উপত্যকা থেকে ইসরায়েলকে সব সৈন্য ফিরিয়ে নিতে হবে। সঙ্গে বন্দি ফিলিস্তিনি নারী-শিশুদের মুক্তি দিতে হবে।

গত সপ্তাহে গাজায় যুদ্ধবিরতির বিষয়ে কাতার, মিশর একটি প্রস্তাব দিয়েছিল। সেটির জবাবেই যুদ্ধবিরতির জন্য বিভিন্ন শর্ত দেয় হামাস। চলমান ইসরায়েল-হামাস সংঘাত বন্ধে এটিই সবচেয়ে বড় কূটনৈতিক প্রচেষ্টা।

গত ৭ অক্টোবর থেকেই গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরায়েল। গাজার হামাস-পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৭ হাজার ৫৮৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়