Apan Desh | আপন দেশ

চিলির সাবেক প্রেসিডেন্ট হেলিকপ্টার বিধ্বস্তে নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩২, ৭ ফেব্রুয়ারি ২০২৪

চিলির সাবেক প্রেসিডেন্ট হেলিকপ্টার বিধ্বস্তে নিহত

ফাইল ছবি

লাতিন আমেরিকার দেশ চিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তার কার্যালয়। খবর আল জাজিরার।

পিনেরা দুই মেয়াদে চিলির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রথমবার ২০১০ থেকে ২০১৪ সাল আর দ্বিতীয়বার ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন। তিনি একজন ধনকুবের এবং সফল ব্যবসায়ী ছিলেন।

এক বিবৃতিতে পিনেরার কার্যালয় জানিয়েছে, গভীর শোকের সঙ্গে আমরা ঘোষণা করছি, চিলি প্রজাতন্ত্রের সাবেক প্রেসিডেন্ট পিনেরা নিহত হয়েছেন। রাজধানী সান্টিয়াগো থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণে জনপ্রিয় অবকাশযাপন কেন্দ্র লাগো র‌্যাংকোতে বিমান বিধ্বস্ত হলে তিনি মারা যান।

৭৪ বছর বয়সী পিনেরা প্রায় সময় নিজের হেলিকপ্টার নিজেই চালাতেন। লাতিন আমেরিকার এই দেশটির জাতীয় বিমান সংস্থায় একসময় তার মালিকানা ছিল। এ ছাড়া টেলিভিশন ও ফুটবল ক্লাবেও তিনি বিনিয়োগ করেছিলেন।

আরও পড়ুন <> হজ নিবন্ধন শেষ কোটা খালি রেখেই

জানা যায়, বিধ্বস্ত হওয়া হেলিকপ্টারে পিনেরা ছাড়া আরও তিনজন যাত্রী ছিলেন। তিনি মারা গেলেও অন্যরা প্রাণে বেঁচে যান। তবে তাদের নাম পরিচয় প্রকাশ করা হয়নি। দুটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, দুর্ঘটনার সময় হেলিকপ্টারের পাইলট পিনেরা ছিলেন। অবশ্য সরকারি কর্তৃপক্ষ থেকে বিষয়টি এখনো নিশ্চিত করা হয়নি।

চিলির স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা সাবেক প্রেসিডেন্টের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তবে দুর্ঘটনার কারণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে আর কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

বিবিসি বলছে, হেলিকপ্টার দুর্ঘটনার পর চিলির নৌবাহিনী এমন অঞ্চল থেকে সেবাস্তিয়ান পিনেরার মৃতদেহ উদ্ধার করে যেখানে তিনি প্রতি ফেব্রুয়ারিতে তার পরিবারের সঙ্গে ছুটি কাটাতেন বলে স্প্যানিশ সংবাদপত্র এল পাইস জানিয়েছে।

পিনেরার মৃত্যুতে লাতিন আমেরিকার বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা শোক প্রকাশ করেছেন। এ ছাড়া চিলির বর্তমান প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন।

তিনি বলেছেন, ‘আমরা সবাই চিলি এবং আমাদের এটিই স্বপ্ন দেখা উচিত। সেই স্বপ্ন মনে আঁকুন এবং একসঙ্গে বাস্তবায়ন করা উচিত। সেবাস্তিয়ান পিনেরা যখন ২০১৮ সালের ১১ মার্চ দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তখন এই কথাই বলেছিলেন। আমরা এই কঠিন সময়ে তার পরিবার এবং প্রিয়জনদের পাশে আছি।’

আপন দেশ/এমআর

 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়