Apan Desh | আপন দেশ

তীব্র রোদে গেলে মাইগ্রেন বাড়ে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৪, ১৮ সেপ্টেম্বর ২০২৪

তীব্র রোদে গেলে মাইগ্রেন বাড়ে?

ফাইল ছবি

সূর্যের আলো আমাদের জন্য ভালো। আবার কখনও খারাপ প্রভাবও বয়ে আনে। যাদের ভিটামিন ডি-এর পরিমাণ কম। তাদের প্রধান ওষুধ সূর্যের আলো। তবে সে আলো পাওয়ার একটি সময়সীমা রয়েছে। কিন্তু যাদের মাইগ্রেনের সমস্যা তাদের রোদের প্রখরতা থেকে একটু লুকিয়েই থাকতে হবে।

আলো ও তীব্র উজ্জ্বলতা: সূর্যের তীব্র আলো মাইগ্রেনের একটি সাধারণ ট্রিগার। যারা মাইগ্রেনে ভোগেন। তাদের অনেকেরই আলো সংবেদনশীলতা থাকে। যা সূর্যের আলোর কারণে মাইগ্রেনের ব্যথা আরো বাড়িয়ে তুলতে পারে।

তাপমাত্রার পরিবর্তন: রোদে গরম বা তাপমাত্রা দ্রুত পরিবর্তন হলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য শরীরকে অতিরিক্ত কাজ করতে হয়। যা মাইগ্রেনের ব্যথা বাড়াতে পারে।

ডিহাইড্রেশন: রোদের কারণে শরীর থেকে ঘামের মাধ্যমে অনেক পানি বের হয়ে যায়। যা ডিহাইড্রেশন তৈরি করতে পারে। ডিহাইড্রেশন মাইগ্রেনের অন্যতম কারণ হতে পারে।
 
আলো-ছায়ার ফ্লিকারিং: রাস্তায় বা গাড়ির চলাচলের সময় গাছের ছায়া ও সূর্যের আলো দ্রুত বদলালে (যেমন আলো-ছায়ার ফ্লিকারিং), তা অনেকের জন্য মাইগ্রেন ট্রিগার হিসেবে কাজ করে।
 
মাইগ্রেন নিয়ন্ত্রণে রোদে বের হলে সানগ্লাস ব্যবহার করা, পর্যাপ্ত পানি পান করা, ও সরাসরি সূর্যের তাপ থেকে নিজেকে রক্ষা করা সহায়ক হতে পারে।

আপন দেশ/কেএইচ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়