Apan Desh | আপন দেশ

জিরা পানি খাওয়ার উপকারিতা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২০:২৫, ১৩ সেপ্টেম্বর ২০২৪

জিরা পানি খাওয়ার উপকারিতা

ফাইল ছবি

সকালে ঘুম থেকে উঠেই জিরা পানীয় দিয়ে দিনটি শুরু করতেপারেন। খালি পেটে এ পানীয় খাওয়ার রয়েছে নানা উপকারিতা। গরমের সময়টাতে পেটে গ্যাস হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এ সমস্যার সমাধানে জিরা পানিকে প্রাধান্য দিতে পারেন।
 
জিরায় পর্যাপ্ত পরিমাণে আয়রন বিদ্যমান থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। দেহের রক্তশূন্যতা দূর করতে হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি করে। এতে রয়েছে ভিটামিন এ ও সি। জিরা পানির পুষ্টি উপাদান অ্যাসিডিটি, গ্যাস্ট্রিক, বমিভাব ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতেও দারুণ কার্যকর। পাশাপাশি রক্তে কোলেস্টেরল ও সুগার লেভেল ঠিক রাখতে কাজ করে জিরা পানি। ডায়াবেটিস ও হাই প্রেশারের রোগীদের নিয়মিত ডায়েটে এ পানীয় রাখা উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।
 
ওজন নিয়ন্ত্রণ, শরীরে প্রদাহ বা ইনফ্লামেশন বাড়লে, হার্টের সমস্যার সমাধানে এ পানীয় উপকারী। নিয়মিত সকালে খালি পেটে খেতে পারেন এ পানীয়।
 
জিরা পানি যেভাবে খাবেন 
প্রথমে ১ চামচ জিরা গরম কড়াইয়ে (তেল ছাড়া) সামান্য গরমে করে নিন। এবার পানিতে এ জিরা ভালো করে ধুয়ে নিন। এরপর এক কাপ কুসুম গরম পানিতে জিরা ঢেলে দিন। কাপটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৩০ মিনিট অপেক্ষা করুন। পানিতে হলদে ভাব এলে আরেকটি কাপে জিরা পানি ছাকনি দিয়ে ছেকে নিন। এ পানীয় খালি পেটে সকালে নিয়মিত খেলে এক সপ্তাহেই টের পাবেন জিরা পানির জাদুকরী উপকারিতা। 

আপন দেশ/কেএইচ 

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়