Apan Desh | আপন দেশ

ডায়বেটিস রোগীদের হৃদরোগের ঝুঁকি কেন বেশি?

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১০:১৮, ৬ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১০:৩০, ৬ সেপ্টেম্বর ২০২৪

ডায়বেটিস রোগীদের হৃদরোগের ঝুঁকি কেন বেশি?

ফাইল ছবি

ডায়বেটিস রোগীদের জন্য হৃদরোগের ঝুঁকি তুলনামূলকভাবে অনেক বেশি। রক্তে অতিরিক্ত শর্করা মাত্রা দীর্ঘমেয়াদে হৃদযন্ত্রের ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। বিশেষজ্ঞদের মতে, ডায়বেটিস নিয়ন্ত্রণে না থাকলে এটি হৃদরোগসহ অন্যান্য মারাত্মক স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করতে পারে।

রক্তে শর্করা বৃদ্ধি এবং হৃদরোগের সম্পর্ক
যখন রক্তে শর্করার মাত্রা অতিরিক্ত বেড়ে যায়, তখন শরীরের রক্তনালীগুলো ক্ষতিগ্রস্ত হতে শুরু করে। উচ্চ শর্করা ধীরে ধীরে রক্তনালীর দেয়ালকে শক্ত ও সংকীর্ণ করে তোলে। যা হৃদপিণ্ডে পর্যাপ্ত রক্ত প্রবাহে বাধা সৃষ্টি করে। এ কারণে হৃদরোগ, স্ট্রোক, এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বৃদ্ধি পায়।

ইনসুলিন রেজিস্টেন্স ও হৃদরোগ
ডায়বেটিসের রোগীদের শরীরে ইনসুলিন রেজিস্টেন্স তৈরি হয়। যার ফলে রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকে। ইনসুলিন রেজিস্টেন্সের কারণে রক্তনালীর স্থিতিস্থাপকতা কমে যায় এবং প্রদাহ বৃদ্ধি পায়। এই প্রদাহ হৃদরোগের অন্যতম কারণ হতে পারে।

ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখার গুরুত্ব
ডায়বেটিস রোগীদের হৃদরোগের ঝুঁকি কমানোর জন্য রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। নিয়মিত শারীরিক ব্যায়াম, সঠিক খাদ্যাভ্যাস এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ইনসুলিন বা ওষুধ গ্রহণ করেই এই রোগ নিয়ন্ত্রণে রাখা যায়। রক্তে শর্করার মাত্রা নিয়মিত পরীক্ষা করাও অপরিহার্য।

বিশেষজ্ঞদের মতে, ডায়বেটিস নিয়ন্ত্রণ না করলে হৃদযন্ত্রের সমস্যার পাশাপাশি কিডনি, চোখ, এবং স্নায়ুতন্ত্রেও জটিলতা দেখা দিতে পারে। তাই রক্তে শর্করা নিয়ন্ত্রণের মাধ্যমে হৃদযন্ত্রকে সুস্থ রাখা ডায়বেটিস রোগীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপন দেশ/অর্পিতা

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়