Apan Desh | আপন দেশ

মোবাইল হাতে নিয়ে আহারে স্বাস্থ্যঝুঁকি বাড়ে

স্বাস্থ্য-ডেস্ক

প্রকাশিত: ১১:৩০, ৩ জুলাই ২০২৪

মোবাইল হাতে নিয়ে আহারে স্বাস্থ্যঝুঁকি বাড়ে

ছবি : সংগৃহীত

আজকাল দৈনন্দিন জীবনের বড় একটা অংশ জুড়ে থাকে মোবাইল ফোন। এ যন্ত্রটি আমাদের জীবনের এতটাই দখল করে নিয়েছে যে খাওয়া-দাওয়া, ওঠা-বসা সব সময়ই মনোযোগ থাকে ফোনের দিকে। কেউ কেউ তো সকাল, দুপুর বা রাতের খাবার খাওয়ার সময়ও মোবাইল ফোন হাতছাড়া করতে চান না। এ কারণে তারা বেশি সময় ধরে খাবার খেতে থাকে।

বিশেষজ্ঞদের মতে, এ ধরনের অভ্যাস স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক। এমনটা করা মানে নিজেই রোগকে আমন্ত্রণ জানানো। শিশুরা অনুকরণপ্রিয়। বড়দের দেখাদেখি শিশুদের মধ্যেও এ অভ্যাস দেখা যায়। অনেক সময় বাবা-মায়েরা খাওয়ানোর সময় শিশুর হাতে মোবাইল দেন। কখনও আবার শিশুর জেদের কাছে তারা হার মানেন। কিন্তু, এটা করা তাদের সন্তানের জন্য মোটেও ঠিক নয়। খাওয়ার সময় স্মার্টফোন ব্যবহার করলে তিনটি রোগের ঝুঁকি বাড়ে। যেমন-

১. খাবার খাওয়ার সময় ফোন ব্যবহার করলে খাবার সঠিকভাবে প্রক্রিয়াজাত হয় না। এ কারণে ওজন বাড়তে থাকে। এ অবস্থায় মেটাবলিজম ধীরগতির কারণে, ডায়াবেটিসের ঝুঁকি বহুগুণ বেড়ে যায়।

২. খাওয়ার সময় ফোন ব্যবহার করলে পুরো মনোযোগ ফোনেই থাকে। এ কারণে আপনি আপনার খিদের চেয়ে বেশি খাবার খেয়ে ফেলেন। অতিরিক্ত খাওয়ার কারণে স্থূলতার সমস্যা বাড়তে পারে। স্থূলতা বৃদ্ধির কারণে শরীরে নানা রোগের প্রকোপ দেখা দেয়। 

৩. খাবার খাওয়ার সময় সব মনোযোগ ফোন ব্যবহারের দিকে থাকে। এ কারণে খাবার সঠিকভাবে চিবানো হয় না এবং সরাসরি গিলে ফেলা হয়। তাই খাবার হজম হয় না এবং হজমের সমস্যা হয়। পেট ব্যথা ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও দেখা দিতে পারে।

আপন দেশ/এইউ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়