Apan Desh | আপন দেশ

হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে করনীয় 

স্বাস্থ্য-ডেস্ক

প্রকাশিত: ১৫:২৫, ১ জুলাই ২০২৪

হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে করনীয় 

ছবি : সংগৃহীত

রক্তচাপ অর্থাৎ ব্ল্যাড প্রেসারের সমস্যায় ভোগেন অনেকেই। উচ্চ রক্তচাপ হোক কি নিম্ন রক্তচাপ, রক্তচাপ স্বাভাবিক না থাকলে বিপদ হতে পারে। ঠান্ডা আর গরম এ দুই সময়েই সমস্যা হয় বেশি। আচমকা রক্তচাপ বেড়ে গেলে সতর্ক হওয়া জরুরি।

বর্ষার মৌসুম চললে কি হবে, ভ্যাপসা গরমও আছে এখন। রক্তচাপে সিস্টোলিক ও ডায়াস্টোলিক প্রেশার ১২০/৮০ থাকাকে স্বাভাবিক বলে ধরা হয়। তবে রক্তচাপ যদি এর চেয়ে অনেকটা কম বা বেশি হয়ে যায়, তখনই বিপদের সম্ভাবনা দেখা দেয়। আচমকা উচ্চ রক্তচাপ হৃদ্‌যন্ত্রের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই গরমে একটু সতর্ক হতে হবে।

ঘাম কিভাবে রক্তচাপ প্রভাবিত করে?
অতিরিক্ত ঘামের ফলে শরীর থেকে পানি কমে যায়। এর ফলে রক্তচাপ অনেক বেড়ে যেতে পারে। ডিহাইড্রেশন হৃদযন্ত্রে চাপ ফেলে। কারণ রক্তের স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত হয়। তাই প্রচুর পানি পান করতে হয়। পানি পান না করলে স্বাস্থ্যের অবনতি ঘটবে। কদিন আগেই গেছে ঈদুল আজহা। গরুর গোশত বেশি খেলে কিংবা খাবারে বেশি লবণ পড়লে বিপদ বাড়বেই। প্রচণ্ড গরমে ওষুধ অনেক সময় সঠিক কাজ করে না। তাই এ ব্যাপারে চিকিৎসকের সঙ্গে কথা বলে নেয়া দরকার। তবে কিভাবে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবেন? 

পানি পান করুন:
গরমের দিনে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পানি পান খুব জরুরি। কারণ, ঘামের সঙ্গে শরীর থেকে অনেক পানি বেরিয়ে যায় দ্রুত। দিনে সাধারণত ২ থেকে ৩ লিটার পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। বাইরে বেরুলে সঙ্গে সবসময় এক বোতল পানি রাখবেন। তবে পানি যেন বিশুদ্ধ হয়। নোংরা পানি পান করলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

বাইরে কম বের হন: 
জরুরি কাজ না থাকলে আর বাইরে বের না হওয়াই ভালো? যথাসম্ভব বাড়ির ভেতরে থাকার চেষ্টা করুন। বিশেষত দুপুরের দিকে রোদ তীব্র হয়। এ সময় বাইরে বের না হওয়াই ভালো। প্রয়োজনে বেরুলেও সঙ্গে ছাতা রাখুন আর চোখে দিন রোদ-চশমা।

খাবারে লবণের ব্যবহারে সংযত হন:
খাবারে লবণের ব্যবহার বুঝে করতে হবে। অতিরিক্ত নুন খাওয়া বা খাবারের সঙ্গে আলাদা করে নুন খাওয়ার অভ্যাস এ ক্ষেত্রে ক্ষতিকর হতে পারে। আচমকা উদ্বেগও রক্তচাপের জন্য ভালো নয়। অতিরিক্ত উদ্বেগ রক্তচাপ বৃদ্ধির কারণ হতে পারে। তাই উদ্বেগ থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে। 

শরীরচর্চা করবেন সাবধানে:
শরীর ভালো রাখতে শরীরচর্চা জরুরি হলেও প্রচণ্ড গরমে অতিরিক্ত ব্যায়াম ঠিক নয়। যতটা শরীর নিতে পারবে, ততটাই করা দরকার। বিশেষত, রক্ত-চাপজনিত সমস্যা থাকলে তো বটেই। শীততাপনিয়ন্ত্রিত জিমে ব্যায়াম করলে কুলডাউনে সময় নিন। তাড়াহুড়োয় থাকবেন না। তাতে আরও বেশি ক্ষতি হবে।

আপন দেশ/এইউ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়