Apan Desh | আপন দেশ

সুস্থ থাকতে চান? খান পাঁচ সবজি 

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:২৮, ২৪ জুন ২০২৪

আপডেট: ১৫:৩৬, ২৫ জুন ২০২৪

সুস্থ থাকতে চান? খান পাঁচ সবজি 

ছবি : সংগৃহীত

ওজন কমাতে শরীরচর্চা শুরু করেছেন? তার সঙ্গে খাওয়াদাওয়া নিয়ম মেনে না করলে কিন্তু ফল হবে শূন্য। তেল-মশালাদার জাঙ্ক ফুড খাদ্যতালিকা থেকে বাদ দিতেই হবে। বদলে রাখতে হবে এমন কিছু সবজি, যা ওজন কমাতে সাহায্য করবে। প্রতিদিনের খাবারে শাকসবজি থাকা জরুরি, বলছেন পুষ্টিবিদ থেকে চিকিৎসকরা। কিন্তু কোন সবজি ওজন কমাতে সাহায্য করবে, তা জেনে নিন।

লাউ

লাউয়ের রস খুব উপকারী। মা-দাদীরা বলেন, লাউ খেলে পেট ঠান্ডা থাকে। এতে ক্যালোরির পরিমাণ বেশ কম। পাশাপাশি, এতে থাকে প্রচুর জল। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফুড সায়েন্সেস অ্যান্ড নিউট্রিশন’-এর গবেষণায় উল্লেখ করা হয়েছে, জল ও ফাইবার সমৃদ্ধ এই সবজিটি খেলে পেট ভরে যায়। অথচ সেই অর্থে ক্যালোরি যায় না শরীরে। যার ফলে ওজন বৃদ্ধির ভয় থাকে না।

ফুলকপি

কম ক্যালোরি ও ফাইবার সমৃদ্ধ খাবারের তালিকায় রয়েছে ফুলকপিও। শীতের এই সবজি এখন সহজেই মেলে সারা বছর। এতে থাকে ‘ইন্ডোল’ নামে একটি রাসায়নিক উপাদান, যা বিভিন্ন হরমোনের ভারসাম্য বজায় রেখে মেদ কমাতে সাহায্য করে।

আরও পড়ুন>> ডেঙ্গু হলে খাবারের মেনুতে পরিবর্তন আনুন

গাজর

ভিটামিনে ভরপুর গাজর চোখ ভাল রাখে। অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপূর্ণ গাজরে ক্যলোরির পরিমাণ খুব কম। ফাইবারও থাকে এতে। স্যালাড থেকে রান্না করা সবজির তালিকায় গাজর রাখলে পেট ভরলেও, শরীরে ক্যালোরি বৃদ্ধি হবে না। নিয়ন্ত্রণে রাখা যাবে ওজন।

করলা

তেতো স্বাদের জন্য এই সবজি অনেকে অপছন্দ করলেও, ভালওবাসেন অনেকে। শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে এই সবজি কার্যকরী। গবেষণা বলছে, করলা শরীরের মেদ কমাতে সহায়ক। বিশেষত পেটের। এ ছাড়াও রয়েছে এর নানা উপকারিতা।

শসা

স্যালাড হিসাবেই শসা খাওয়ার চল সবচেয়ে বেশি। এতে প্রচুর জল থাকে। কম ক্যালোরির এই সবজি খেলে সহজেই পেট ভরে যায়। সে কারণে ওজন কমানোর জন্য প্রতিদিনের ডায়েটে শসা রাখা যায়।

আপন দেশ/ এইউ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়