Apan Desh | আপন দেশ

‘আরেকটি মহামারি অনিবার্য’

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২০:২০, ২৮ মে ২০২৪

‘আরেকটি মহামারি অনিবার্য’

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের সাবেক প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভ্যালেন্স সতর্ক করে বলেছেন, আরেকটি মহামারি যে আসতে চলেছে তা নিশ্চিত। সরকারকে এজন্য প্রস্তুতি নিতে হবে। এটি অনিবার্য। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্যাট্রিক ভ্যালেন্স দেশটির আসন্ন নির্বাচনের কথা তুলে ধরে বলেন, নতুন সরকারকে বিষয়টি অগ্রাধিকার দিতে হবে। কারণ এর সমাধান প্রয়োজন।

ভ্যালেন্স বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে একটি হলো হুমকিগুলো শনাক্ত করার জন্য ভালোভাবে নজরদারি করা। তাহলে কোভিড-১৯ মহামারির সময় যে চরম পদক্ষেপ নেয়া হয়েছিল সেরকম কিছুর পুনরাবৃত্তি হবে না। যদিও এজন্য আন্তর্জাতিক সমন্বয় প্রয়োজন।

তিনি বলেন, জি৭ দেশগুলো ২০২১ সালে তার করা সুপারিশগুলো ভুলে গেছে। তিনি তাদের বলেছিলেন, আপনারা বিষয়গুলো এড়িয়ে যেতে পারেন না। মহামারির জন্য প্রস্তুতিকে সশস্ত্র বাহিনীর মতোই সবসময় তৈরি রাখতে হবে। মহামারির কোনও চিহ্ন না থাকলেও এটিকে হালকাভাবে দেখা উচিত নয়।

আরও পড়ুন>> প্রসূতিসেবা চলছে ১২ শতাংশ ধাত্রী দিয়ে

মহামারি প্রস্তুতিতে সহযোগিতা করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রস্তাবিত চুক্তিটি একটি ইতিবাচক পদক্ষেপ বলেই মনে করছেন প্যাট্রিক ভ্যালেন্স। তবে তিনি বলেন, আমি বিশ্বাস করি না যে এটি যথেষ্ট। যদি এ সমস্যাটি জি৭ এবং জি২০ এর এজেন্ডা থেকে সরিয়ে ফেলা হয় তাহলে আমরা আবার আগের অবস্থানেই ফিরে আসব।

তিনি অনুসন্ধানের গতি ও দক্ষতার সমস্যাগুলো উল্লেখ করে বলেছেন, এজন্য আমাদের অবশ্যই ভালো উপায় খুঁজে বের করতে হবে। এটি নির্বাচনের সময়। তিনি বিদায়ী সরকারের ধূমপান বিরোধী বিলের প্রশংসা করেন এবং হতাশা প্রকাশ করে বলেন, এটি নির্বাচনের আগে পাস হবে না।

আপন দেশ/এসএমএ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়