Apan Desh | আপন দেশ

কোটা পদ্ধতি চান না মুক্তিযোদ্ধা সোহেল রানা

বিনোদন প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪৬, ৮ জুলাই ২০২৪

আপডেট: ২২:১২, ৮ জুলাই ২০২৪

কোটা পদ্ধতি চান না মুক্তিযোদ্ধা সোহেল রানা

ছবি: সংগৃহীত

কোটা পদ্ধতি বাতিল নিয়ে সারাদেশে চলছে আন্দোলন। সোমবার (৮ জুলাই) শাহবাগসহ ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো অবরোধ করেছেন শিক্ষার্থীরা। কোটা পদ্ধতি বাতিলের দাবির সঙ্গে একমত বীর মুক্তিযোদ্ধা মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা।

সোমবার (৮ জুলাই) দুপুরে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের অভিমত তুলে ধরেছেন চিত্রনায়ক।

সোহেল রানা তার পোস্টে লিখেছেন, ‘মুক্তিযোদ্ধাদের নাম বারবার বলা হচ্ছে কেন, দেশ স্বাধীন হয়েছে ৫৩ বছর। তার সঙ্গে যদি আরও ১২ বছর যোগ করা হয় তাহলে তার বয়স হয় ৬৫। এ বয়সে তো নিশ্চয়ই কেউ চাকরির জন্য চেষ্টা করে না, বা স্কুল-কলেজে ভর্তি হয় না। তাদের সন্তানদের বাবার জন্য কোটা সিস্টেমে চাকরি এবং ভর্তি হতে হবে। এটা মুক্তিযোদ্ধাদের অপমান করার শামিল। নিজ ম্যারিটের গুণে তারা ভর্তি হবে, পরীক্ষা দেবে এবং চাকরিতেও ইন্টারভিউ দেবে। আমরা মুক্তিযোদ্ধারা কখনও এ ধরনের সুযোগ চাইনি। সম্মান যখন নেই তখন এ ধরনের সুযোগ দিয়ে তার সন্তানদেরকেও সম্মান দেখানো একটা অপচেষ্টা মাত্র।’

তিনি বলেন, সম্মানী দেয়া ছাড়া তাদের (মুক্তিযোদ্ধাদের) জন্য আপনারা কি করেছেন মুখে, মুখে? তাদের জন্য মায়া কান্না করেছেন। ড্রেস থেকে শুরু করে চিকিৎসা বা চলাফেরা কোনো কিছুতেই কোনো সুযোগ দেয়া হয়নি। তাই আমরা কখনোই কিছু চাইনি। বঙ্গবন্ধুর নির্দেশে দেশ স্বাধীন করার দরকার ছিল আমরা সেটাই করেছি। সর্বস্তরে এ কোটা সিস্টেম বাতিল করা হোক এটা দেশের সবার দাবি।

পরে আরেকটি পোস্ট দেন সোহেল রানা। সেখানে তিনি লেখেন, ‘চাষাবাদ করলেও একটি সিআইপি কার্ড পাওয়া যায়। দেশের জন্য যুদ্ধ করে মুক্তিযোদ্ধাদেরও একটি কার্ড দেয়া হলেও তা কোনো কাজে আসে না। এমন কি ভিআইপি বা সিআইপি তো নয়ই। আমরাই নাকি জাতির সর্বশ্রেষ্ঠ সন্তান। আহারে জীবন।’

সোহেল রানার এ দুই পোস্টে সমর্থন জানিয়েছেন কোটা সংস্কার নিয়ে আন্দোলন করা শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়