Apan Desh | আপন দেশ

জাবির ক্লাস শুরুর তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৯, ১৬ সেপ্টেম্বর ২০২৪

জাবির ক্লাস শুরুর তারিখ ঘোষণা

ছবি: সংগৃহীত

ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পর এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও ক্লাস শুরুর তারিখ ঘোষণা করা হয়েছে। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (২০২৩-২৪ শিক্ষাবর্ষ) আগামী ৩০ সেপ্টেম্বর শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। 

রোববার (১৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, উপাচার্য মোহাম্মদ কামরুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এ সভায় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), আবাসিক হলগুলোর প্রভোস্ট, ওয়ার্ডেন, আবাসিক শিক্ষক, উপ-রেজিস্ট্রারসহ (শিক্ষা) বিশ্ববিদ্যালয়ের অন্যরা উপস্থিত ছিলেন।

সভায় নবনির্মিত বীর প্রতীক তারামন বিবি ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম হলে শিক্ষার্থীদের উঠানোর ব্যবস্থা করা হয়য়। এ জন্য শিক্ষার্থীদের আবাসিক সুবিধা প্রদানের সিদ্ধান্ত হয়। এছাড়াও হোস্টেলে প্রয়োজনীয় সংস্কার কাজ তদারকি করতে বিশ্ববিদ্যালয়ের একজন সিনিয়র ইঞ্জিনিয়ার এবং হল প্রভোস্টদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা (২০২৩-২৪ শিক্ষাবর্ষ) ২২ ফেব্রুয়ারি শুরু হয়ে চলতি বছরের ২৯ ফেব্রুয়ারি শেষ হয়। ভর্তির পর ২১ জুলাই থেকে ৫৩তম ব্যাচের ক্লাস শুরু হওয়ার কথা থাকলেও ওই সময় শিক্ষার্থীদের বৈষম্য বিরোধী আন্দোলনের কারণে প্রশাসন ক্লাস কার্যক্রম শুরু করতে পারেনি।

সরকারি চাকরির কোটা সংস্কারের আন্দোলন এবং সার্বিক শিক্ষক পেনশন কাঠামো নিয়ন্ত্রণের কর্মসূচির কারণে গত ১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম কার্যত বন্ধ রয়েছে। ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়টি আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দেয়া হয়। এরপরে, সরকার উৎখাতের দাবিতে ব্যাপক ছাত্র বিদ্রোহ শুরু হয়। ৫ আগস্ট এক ব্যাপক অভ্যুত্থানে শেখ হাসিনার সরকারের পতন ঘটে। ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের আগের উপাচার্যের পদত্যাগের পরে নতুন উপাচার্য নিয়োগ দিতে শুরু করে এ সরকার। বিশ্ববিদ্যালয়গুলো এক এক করে এখন খুলছে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়