Apan Desh | আপন দেশ

অস্ট্রেলিয়ায় পড়তে গেলে যা জানা প্রয়োজন

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৮, ৬ সেপ্টেম্বর ২০২৪

অস্ট্রেলিয়ায় পড়তে গেলে যা জানা প্রয়োজন

ছবি: সংগৃহীত

প্রতি বছর বাংলাদেশ থেকে হাজার হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমায়। সবচেয়ে বেশি বাংলাদেশি শিক্ষার্থীরা যে দেশে যেতে চায় তা হল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া এবং জার্মানি। এর মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। 

বেশিরভাগ আন্তর্জাতিক শিক্ষার্থী সাধারণত নভেম্বর এবং জানুয়ারির মধ্যে এই দেশগুলির প্রতিষ্ঠানগুলিতে আবেদন করে। একজন আন্তর্জাতিক ছাত্রের জন্য কিছু সাধারণ নিয়ম অনুসরণ করতে হয়। এসব নিয়ম পৃথিবীর প্রায় সব দেশেই সমান। আপনাকে প্রথমে সিদ্ধান্ত নিতে হবে আপনি অস্ট্রেলিয়ায় কোথায় পড়তে চান এবং কোন বিশ্ববিদ্যালয় আপনার জন্য উপযুক্ত। বিভিন্ন কোর্স, বৃত্তির সুযোগ, জীবনযাত্রার ব্যয় এবং বিষয়ের জন্য বিভিন্ন ভর্তির প্রয়োজনীয়তা প্রযোজ্য।

ইংরেজি ভাষার দক্ষতার প্রমাণে আইইএলটিএস স্কোর সর্বনিম্ন ৬.৫ থাকতে হবে। আপনি যে বিশ্ববিদ্যালয়ে বিদেশে পড়তে চান তার সাথে যোগাযোগ করলে, তারা আপনাকে ফি এবং ভর্তির ফি সম্পর্কে সমস্ত তথ্য প্রদান করবে। যদি আপনার আবেদনটি সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করে, তবে সিদ্ধান্ত সাধারণত কয়েক সপ্তাহের মধ্যে নেয়া হয়। আপনি যদি ভর্তির জন্য যোগ্য হন তবে আপনি আপনার বিশ্ববিদ্যালয় থেকে একটি অফার লেটার এবং একটি গ্রহণযোগ্যতা পত্র পাবেন।

পরবর্তী ধাপ হল অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র দপ্তর থেকে ভিসার জন্য আবেদন করা। অস্ট্রেলিয়ায় স্টাডি ভিসার জন্য আবেদন করার জন্য, আপনাকে তালিকাভুক্তির বৈধ প্রমাণের প্রয়োজন। কোর্স শুরু হওয়ার কমপক্ষে 8 সপ্তাহ আগে ভিসার আবেদন করতে হবে। ভিসার জন্য অনলাইনে আবেদন করতে হবে।

সকল শিক্ষাগত যোগ্যতা আবশ্যক। যদি এটি ইংরেজিতে না হয় তবে এটি অবশ্যই অনুবাদ এবং নোটারাইজ করা উচিত। আবেদনের সাথে সার্টিফিকেটের মূল এবং অনূদিত কপি জমা দিতে হবে। অস্ট্রেলিয়ান সরকার ঘোষণা করেছে ১ জুলাই ২০২৪ তারিখ থেকে কার্যকর হওয়া নতুন নিয়মের অধীনে, অস্ট্রেলিয়ায় পড়াশোনা করতে ইচ্ছুক আন্তর্জাতিক শিক্ষার্থীদের ১,৬০০ অস্ট্রেলিয়ান ডলার ভিসা ফি দিতে হবে।  যা আগে ৭১০ অস্ট্রেলিয়ান ডলার ছিল। 

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়