Apan Desh | আপন দেশ

এইচএসসি পরীক্ষার ফল তৈরিতে শিক্ষার্থীদের কাগজপত্র জমার নির্দেশ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:১৮, ৪ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৩:১৯, ৪ সেপ্টেম্বর ২০২৪

এইচএসসি পরীক্ষার ফল তৈরিতে শিক্ষার্থীদের কাগজপত্র জমার নির্দেশ

ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের সামনে সরকার পতন ঘটে। এ আন্দোলন এবং অন্তবর্তীকালীন সরকার গঠনের পর স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের বাকি পরীক্ষা পুরোপুরি বাতিল করা হয়। সম্প্রতি ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে জানানো হয়, সাবজেক্ট ম্যাপিং পদ্ধতিতে এসব পরীক্ষার ফলাফল তৈরি করা হবে। 

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল তৈরির জন্য সাবজেক্ট ম্যাপিং প্রক্রিয়া শুরু হয়েছে। শিক্ষার্থীদের এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এই ম্যাপিং করা হচ্ছে। অনিয়মিত বা প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্ট ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার শেষ সময় ১২ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে। এছাড়া পরীক্ষার প্রবেশপত্রের সত্যায়িত ফটোকপি এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য বোর্ডে জমা দিতে হবে। এই পদক্ষেপের ফলে ফলাফল প্রক্রিয়া দ্রুত সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। 

এ ব্যাপারে সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন ‍কুমার সরকার বলেছেন, একজন শিক্ষার্থীর পূর্বের দেয়া এসএসসি, জেএসসির ফলাফল থেকে সাবজেক্ট ম্যাপিং করা হবে। তাই এসব পরীক্ষার ফলাফল জানা প্রয়োজন। সাবজেক্ট ম্যাপিং পদ্ধতি মূলত পূর্বের বিষয়ভিত্তিক ফল দেখে একটি ফলাফল তৈরি করাকে বোঝায়। 

আপন দেশ/অর্পিতা

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়