Apan Desh | আপন দেশ

বৃষ্টিতে এইচএসসি পরীক্ষার্থীদের ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫৮, ৩০ জুন ২০২৪

আপডেট: ১০:২১, ৩০ জুন ২০২৪

বৃষ্টিতে এইচএসসি পরীক্ষার্থীদের ভোগান্তি

ছবি: সংগৃহীত

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আজ। রোববার (৩০ জুন) সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। তবে সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় ভোগান্তিতে পড়েন পরীক্ষার্থী ও অভিভাবকরা। সকাল সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশের নির্দেশ থাকায় ভিজে ভিজেই কেন্দ্রে যাচ্ছেন তারা।

আজ রোববার রাজধানীর মৌচাক, মগবাজার ও মালিবাগ ঘুরে দেখা গেছে এমন চিত্র। দেখা যায়, কেউ ছাতা নিয়ে, কেউবা আবার ছাতা ছাড়াই বৃষ্টিতে ভিজে পরীক্ষার হলের দিকে ছুটছেন। তবে বৃষ্টিতে সবেচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন যাদের সঙ্গে কোনো অভিভাবক কেন্দ্রে আসেননি এমন শিক্ষার্থীরা।

খিলগাঁও মডেল কলেজে কেন্দ্র আসিফ হাসানের। সকালে সাইকেলে করে পরীক্ষা দিতে বেরিয়েছেন তিনি। ৯টার দিকে শুরু হওয়া বৃষ্টিতে আটকা পড়েছেন রামপুরা বাজার এলাকায়। সেখানে কিছুক্ষণ অপেক্ষার পর রাস্তার পাশে বিদ্যুতের খুঁটির সঙ্গে সাইকেলে তালা লাগিয়ে বাসে উঠে রওনা হন আসিফ। যাওয়ার আগে কান্নাজড়িত কন্ঠে গণমাধ্যমকে বলেন, পৌঁছাতে পারবো কিনা জানি না। যদি পরীক্ষা দিতে না পারি আমার মায়ের স্বপ্নটা নষ্ট হয়ে যাবে।

রাজধানীর মগবাজার ওয়ারলেস মোড়ে কথা হয় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মরিয়ম সুলতানার সঙ্গে। মায়ের সঙ্গে কেন্দ্রে যাচ্ছিলেন তিনি। জানতে চাইলে তিনি বলেন, হঠাৎ করে বৃষ্টি শুরু হওয়ায় বিপদে পড়ে গেছি। রাস্তায় খালি রিকশা, সিএনজি অটোরিকশা পেতেও দেরি হচ্ছে।

ন্যাশনাল আইডিয়াল কলেজের এক শিক্ষার্থীর অভিভাবক বলেন, ছেলেকে নিয়ে সাড়ে ৮টায় বের হয়েছি। বৃষ্টি হবে বুঝতে পেরে ছাতা সঙ্গে ছিল। তবুও ভিজে গেছি। পরীক্ষার আগ মুহূর্তে এমন বিড়ম্বনায় ওর (ছেলের) পরীক্ষায় ক্ষতি হতে পারে।

গতকাল শনিবার আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় ঢাকাসহ সারাদেশ বৃষ্টি হতে পারে। শনিবার রাজধানীতে ২৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজও দুপুর পর্যন্ত থেমে থেমে রাজধানীতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জানা গেছে, রোববার থেকে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি বোর্ডের অধীন দেশের ৬০ জেলায় একযোগে পরীক্ষা শুরু হচ্ছে। শুধু সিলেট বিভাগের চার জেলায় বন্যা পরিস্থিতির কারণে ৮ জুলাই পর্যন্ত পরীক্ষা স্থগিত থাকবে। ৯ জুলাই থেকে প্রকাশিত সময়সূচি মেনে পরীক্ষা নেয়া হবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়