Apan Desh | আপন দেশ

৯০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা দেবে এডিবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫০, ১৫ সেপ্টেম্বর ২০২৪

৯০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা দেবে এডিবি

ফাইল ছবি

এ বছরের ডিসেম্বরের মধ্যে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) থেকে ৪০০ মিলিয়ন ডলার পাওয়া যাবে। আর ব্যাংকসহ বিভিন্ন খাতের সংস্কারে জন্য আগামী বছরের মার্চের মধ্যে আরও ৫০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে এডিবি।

রোববার (১৫ সেপ্টেম্বর) সচিবালয়ে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন-আহমেদের সঙ্গে বৈঠক করে এডিবির প্রতিনিধিদল। এ সময় তারা এ অর্থ সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছেন।

বৈঠক শেষে অর্থ উপদেষ্টা বলেন, এডিবি বাংলাদেশের অন্যতম অর্থায়ন সহযোগী। আজকের বৈঠকে আমরা ক্লাইমেট ফান্ড এবং অন্য জলবায়ু প্রকল্পগুলো নিয়ে আলাপ করেছি। এছাড়া ব্যবসা বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়েও আলাপ হয়েছে। এডিবি তার চলমান অর্থায়ন প্রকল্পগুলো অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে। পাশাপাশি বিভিন্ন মধ্যম ও দীর্ঘমেয়াদি প্রকল্প পরিকল্পনা নিয়ে আমরা আলাপ করেছি।

বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা জানান, সহায়তা বাবদ এডিবি যে ৪০০ মিলিয়ন ডলার দেয়ার কথা তা ডিসেম্বরের মধ্যে আসবে।

এছাড়া ব্যাংকিং ও অন্যান্য খাতের সংস্কারের জন্য সহায়তা নিয়ে আলোচনা হয়েছে। আগামী মার্চের মধ্যে এ খাতে ৫০০ মিলিয়ন ডলার দেবে এডিবি। এছাড়া জ্বালানি খাতের উন্নয়নে এক বিলিয়ন ডলারের বাজেট সাপোর্ট চেয়েছে বাংলাদেশ।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়