Apan Desh | আপন দেশ

সবজিতে স্বস্তি, চাল-মাছের দাম বাড়তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৭, ১৩ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৪:০১, ১৩ সেপ্টেম্বর ২০২৪

সবজিতে স্বস্তি, চাল-মাছের দাম বাড়তি

ফাইল ছবি

সরকার পরিবর্তন হলেও পরিবর্তনের হাওয়া নেই বাজারে। তবে বর্তমানে সবজির বাজারে কিছুটা স্বস্তি ফিরলেও বাড়তি দামে বিক্রি হচ্ছে চাল, মাছ, মুরগি ও ডিম। এতে অস্বস্তি প্রকাশ করেছেন নিম্নআয়ের মানুষ।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন বাজারে দেখা গেছে, সবজি ছাড়া সবকিছুর দামই বাড়তি।

খুচরা পর্যায়ে প্রতি কেজি চালের দাম বেড়েছে ২ টাকা। ব্রয়লার মুরগির দাম বেড়েছে কেজি প্রতি অন্তত ১০টাকা। বাজারে প্রতি ডজন ডিমের দাম বেড়ে বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। মাছের বাজারেও একই চিত্র। সব ধরনের মাছের দামই বাড়তি। 

অপরদিকে কিছুটা কমেছে গরুর মাংসের দাম। প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৩০ থেকে ৭৫০ টাকায়। যা সপ্তাহ দুয়েক আগেও ছিল ৭৫০ থেকে ৮০০ টাকা।

ডিম ও মুরগির দাম বেশি কেন, জানতে চাইলে ব্যবসায়ীরা বলেন, সাম্প্রতিক বন্যায় দেশের বিভিন্ন জেলায় অনেক মুরগির খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ওই সব এলাকায় মুরগি ও ডিমের সরবরাহ কমেছে। তাছাড়া ভারত থেকে সম্প্রতি যে ডিম আমদানি করা হয়েছে, তা-ও চাহিদার তুলনায় সামান্য। এ কারণে দাম বেড়েছে।

বাজারে দেখা যায়, আগস্টের তুলনায় কেজিতে ২ থেকে ৩ টাকা বেশি সব ধরণের চালের দাম। মিনিকেট নামে বিক্রি করা চাল বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭২ টাকা কেজি দরে। যা আগস্টে ছিল ৬৮ থেকে ৭০ টাকার মধ্যে ছিল। 

বাজারে চাহিদার শীর্ষে থাকা আটাশ চালের কেজি ৬০ টাকা। মধ্যবিত্তের চাল হিসেবে পরিচিত এই চালটি আগস্টে ছিল ৫৭ থেকে ৫৮ টাকা। কেজিতে ২ থেকে ৩ টাকা হারে বৃদ্ধি পেয়ে পাইজাম ৬০ টাকা এবং স্বর্ণা চাল ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 

বাজার করতে আসা ক্রেতারা জানান, সরকার পতনের পর কিছু কিছু পণ্যের দাম কিছুটা কমেছিল। এখন আবার ধীরে ধীরে মাছ-মুরগি-ডিম সবকিছুর দাম বাড়ছে। এ মুহূর্তে সবার চাওয়া, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ। 

আপন দেশ/মাসুম

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়