Apan Desh | আপন দেশ

ব্যাংকিং খাত দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে: গভর্নর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৩৩, ১২ সেপ্টেম্বর ২০২৪

ব্যাংকিং খাত দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে: গভর্নর

ফাইল ছবি

ব্যাংকিং খাতের সংস্কার শুরু হয়েছে। এ খাত দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে। আপনারা আস্থা রাখুন। একথা জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) গ্রাহকদের মোবাইলে ক্ষুদে বার্তায় এ তথ্য পাঠিয়েছে গভ ইনফো।

গ্রাহকদের স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করারও আহবান জানিয়েছেন গভর্নর।
 
এদিকে গত ১১ সেপ্টেম্বর ব্যাংকিং খাতের সংস্কারের লক্ষ্যে ৬ সদস্য বিশিষ্ট টাস্কফোর্স গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ টাস্কফোর্স প্রধানত আর্থিক স্থিতিশীলতা রক্ষার্থে ব্যাংকিং খাতের বর্তমান আর্থিক পরিস্থিতি, মন্দ সম্পদ এবং প্রধান প্রধান ঝুঁকিগুলো নিরূপণ, দুর্বল ব্যাংকগুলোর আর্থিক সূচক পর্যালোচনা, ঋণের প্রকৃত অবস্থা নিরূপণ, প্রভিশন ঘাটতি নিরূপণ, তারল্য পরিস্থিতি পর্যালোচনা, নিট মূলধন নির্ণয়, সম্পদের প্রকৃত মূল্য নির্ধারণ, সংশ্লিষ্ট ব্যাংকের মন্দ সম্পদকে পৃথকীকরণ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করবে।
 
এছাড়াও, টাস্কফোর্সের মাধ্যমে সংকটকালীন প্রতিঘাতসক্ষমতা অর্জনে ব্যাংকের সুশাসন এবং ঝুঁকি ব্যবস্থাপনা শক্তিশালী করার প্রক্রিয়ার আওতায় রেগুলেটরি ফ্রেমওয়ার্ক উন্নয়ন, ব্যাংকের সিদ্ধান্ত গ্রহণে রাজনৈতিক এবং কর্পোরেট প্রভাব সীমিতকরণ, ব্যাংকের মালিকানা সংস্কার ইত্যাদি সংক্রান্ত প্রস্তাবনা প্রদান, রেজুলেশন ফ্রেমওয়ার্ক ও সংশ্লিষ্ট গাইডলাইন প্রস্তুতকরণ, দুর্বল ব্যাংকগুলোর জন্য বিভিন্ন নীতিগত ব্যবস্থা বা পদক্ষেপ গ্রহণ করা হবে।
 
টাস্কফোর্স আর্থিক খাত সংশ্লিষ্ট বিভিন্ন আইন যেমন ব্যাংক কোম্পানি আইন, বাংলাদেশ ব্যাংক অর্ডার, ইত্যাদি সংস্কার এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, ব্যাংক অধিগ্রহণ, একীভূতকরণ আইন প্রণয়ন, সংস্কার ও যুগোপযোগী করার প্রস্তাব করবে এবং ব্যাংকিং খাতের শ্বেতপত্র প্রকাশের পদক্ষেপ গ্রহণ করবে।
 
আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়