Apan Desh | আপন দেশ

সেই নাবিল গ্রুপের মসুর ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৪, ২৯ আগস্ট ২০২৪

সেই নাবিল গ্রুপের মসুর ডাল কিনছে সরকার

ফাইল ছবি

রাজশাহীভিত্তিক আলোচিত ব্যবসায়ী গোষ্ঠী নাবিল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান নাবিল নাবা ফুডস। ইসলামী ব্যাংক থেকে ২০২২ সালের নভেম্বর মাসে নামে-বেনামে দ্রুতগতিতে অর্থ তুলে নেয় নাবিল গ্রুপ, যা নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়।

নাবিল নাবা গ্রুপ দেশে ব্যাংক দখলের জন্য সমালোচিত এস আলম গ্রুপের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। সে  নাবিল নাবা ফুডস থেকে মসুর ডাল কিনছে অন্তর্বতী সরকার। 

এক লাখ ১০ হাজার টন মসুর ডাল ও সার কেনার মাধ্যমে অন্তর্বর্তী সরকারের কেনাকাটা শুরু হচ্ছে। এর মধ্যে ২০ হাজার টন মসুর ডাল এবং ৯০ হাজার টন সার কেনা হবে। এতে ব্যয় হবে প্রায় ৫৬৪ কোটি টাকা। বুধবার (২৮ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ সম্মেলন কক্ষে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অন্তর্বর্তী সরকারের প্রথম ক্রয় কমিটির বৈঠকে এসব প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। অন্তত আটজন উপদেষ্টা বৈঠকে উপস্থিত ছিলেন। 

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবে ৫০ কেজির বস্তার ২০ হাজার টন মসুর ডাল কেনার একটি প্রস্তাব অনুমোদন করা হয়। ২০৩ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে এ ডাল সরবরাহের কাজ পেয়েছে আলোচিত নাবিল নাবা ফুড। প্রতি কেজি ডালের দাম পড়বে ১০১ টাকা ৮৬ পয়সা।

এ ছাড়া বৈঠকে রাষ্ট্রীয় চুক্তির আওতায় কাতার থেকে ১১তম লটে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন হয়। প্রতি টন ৩৪৪ দশমিক ৫০ ডলার হিসেবে ওই সার কিনতে মোট ১২১ কোটি ৯৫ লাখ ৩০ হাজার টাকা খরচ হবে। এ ছাড়া ১১৭ কোটি ৭৯ লাখ টাকায় দেশের বহুজাতিক সার কারখানা কাফকো থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার এবং ১২০ কোটি ৬ লাখ টাকায় কাতারের মুনতাজাত থেকে কেনা হচ্ছে ৩০ হাজার টন ইউরিয়া সার। 

বৈঠক শেষে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, সারের সরবরাহ আমরা কোনোভাবেই কমতে দেব না। আর অত্যাবশ্যকীয় পণ্যের মধ্যে মসুর ডাল গুরুত্বপূর্ণ, সেটা আমরা কিনব।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়