Apan Desh | আপন দেশ

ন্যাশনাল ব্যাংকের পর্ষদ বাতিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:০১, ২০ আগস্ট ২০২৪

আপডেট: ২০:০৩, ২০ আগস্ট ২০২৪

ন্যাশনাল ব্যাংকের পর্ষদ বাতিল

ফাইল ছবি

ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে নতুন পর্ষদ অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২০ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুরের সই করা এক আদেশে এ তথ্য জানা যায়। 

এতে বলা হয়েছে, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের নীতি নির্ধারণী দুর্বলতার কারণে ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি, ব্যাংকিং সুশাসন ও শৃঙ্খলা বিঘ্ন করার মাধ্যমে ব্যাংক-কোম্পানি এবং আমানতকারীদের স্বার্থের পরিপন্থি কর্মকাণ্ডে পর্ষদ সম্পৃক্ত থাকায় ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (২০২৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৭ (১) এবং ৪৮(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে আমানতকারীদের স্বার্থ রক্ষা ও জনস্বার্থে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের বিদ্যমান পরিচালনা পর্ষদ বাতিলের আদেশ প্রদান করা হলো।

এদিকে আরেকটি আদেশে ব্যাংকটির নতুন পরিচালনা পর্ষদের অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। এতে পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু, ব্যাংকটির উদ্যোক্তা শেয়ার হোল্ডার মোয়াজ্জেম হোসেন এবং শেয়ার হোল্ডার জাকারিয়া তাহের। 

এছাড়াও স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জুলকার নায়েন, সীমান্ত ব্যাংকের সাবে ব্যবস্থাপনা পরিচালক মুখলেসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র অধ্যাপক ড. মেলিতা মেহজাবিন এবং চার্টার্ড একাউন্টেন্ট মো. আব্দুস সাত্তার সরকার। 

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়