Apan Desh | আপন দেশ

সোনার দাম ফের বাড়ল

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২০:১৭, ৭ জুলাই ২০২৪

আপডেট: ২০:৩২, ৭ জুলাই ২০২৪

সোনার দাম ফের বাড়ল

ফাইল ছবি

দেশের বাজারে সোনার দাম ভরিপ্রতি ১ হাজার ৬০৯ টাকা বেড়েছে। ২২ ক্যারেটের ভরি এখন ১ লাখ ১৮ হাজার ৮৯১ টাকা। নতুন দাম সোমবার (৮ জুলাই) থেকে কার্যকর হবে। চলতি বছরে এখন পর্যন্ত দেশের বাজারে ৩১ বার সোনার দাম সমন্বয় করা হল।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) রোববার (৭ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি সোনার (পিওর গোল্ড) দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের সোনার দাম ১ লাখ ১৮ হাজার ৮৯১ টাকা। এছাড়া ২১ ক্যারেটের ভরি ১ লাখ ১৩ হাজার ৪৯১ টাকা, ১৮ ক্যারেটের ভরি ৯৭ হাজার ২৭৮ টাকা। সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৮০ হাজার ৪২৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বাজুস আরও জানায়, সোনার বিক্রয়মূল্যের সঙ্গে আবশ্যিকভাবে সরকার-নির্ধারিত ৫ শতাংশ ভ্যাট ও বাজুস-নির্ধারিত ন্যূনতম মজুরি ৬ শতাংশ যুক্ত করতে হবে। তবে গহনার ডিজাইন ও মানভেদে মজুরির তারতম্য হতে পারে।

এর আগে, গত ৩০ জুন ২২ ক্যারেটের সোনার ভরি ১ লাখ ১৭ হাজার ২৮২ টাকা নির্ধারণ করেছিল বাজুস। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১১ হাজার ৯৫১ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৫ হাজার ৯৬০ টাকা। তখন সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৭৯ হাজার ৩৩৯ টাকা নির্ধারণ করা হয়েছিল।

উল্লেখ্য, চলতি বছরে এখন পর্যন্ত দেশের বাজারে ৩১ বার সোনার দাম সমন্বয় করা হয়েছে। যেখানে ১৬ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ১৫ বার। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়