Apan Desh | আপন দেশ

২০২৩-২৪ অর্থবছরে বাণিজ্য আয় কমেছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫৪, ৪ জুলাই ২০২৪

আপডেট: ০০:১১, ৫ জুলাই ২০২৪

২০২৩-২৪ অর্থবছরে বাণিজ্য আয় কমেছে

ছবি: সংগৃহীত

২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশ পণ্য রপ্তানি করে ৫ হাজার ৫২৮ কোটি ৮১ লাখ ডলার আয় করেছে যা গত বছরেরে তুলনায় ০.৪৯ শতাংশ কম। ২০২২-২৩ অর্থবছরে রপ্তানি আয় হয়েছিল ৫ হাজার ৫৫৫ কোটি ৮৭ লাখ ডলার। ২০২১-২২ অর্থবছরের তুলনায় ২০২২-২৩ অর্থবছরে প্রবৃদ্ধি ছিল ৬.৬৭ শতাংশ।

বৃহস্পতিবার (৪ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে। মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘আজ রপ্তানি আয়ের তথ্য রপ্তানি উন্নয়ন ব্যুরো প্রকাশ করবে।’ তবে তিনি বিস্তারিত বলতে অপারগতা প্রকাশ করেন।

২০২৩-২৪ অর্থবছরের জন্য সরকারের বেঁধে দেওয়া ৬ হাজার ২০০ কোটি ডলারের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। ২০২৩-২৪ অর্থবছরের আয় লক্ষ্যমাত্রার চেয়ে ৬৬১ কোটি ডলার কম।

বৈশ্বিক রাজনৈতিক অস্থিরতা, রপ্তানি গন্তব্যে উচ্চ মূল্যস্ফীতি ও অর্থনীতিক সংকট এবং উৎপাদন খরচ বৃদ্ধির কারণে চলতি অর্থবছরের রপ্তানি আয়ে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন<<>>সূচকের উত্থানে শুরু ডিইসির লেনদেন

এদিকে গত ৩০ জুন বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২৪-২৫ অর্থবছর অর্থাৎ ১ জুলাই থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত ৪৩ খাতের পণ্যে রপ্তানি প্রণোদনা/নগদ সহায়তা ঘোষণা করে। কিন্তু এবারের প্রজ্ঞাপন অনুযায়ী নগদ সহায়তা আগের চেয়ে অনেক কম পাবেন রপ্তানিকারকরা।

এর আগে গত ফেব্রুয়ারিতেও পণ্যগুলোতে নগদ সহায়তা কমানো হয়েছিল। এ নিয়ে রপ্তানিতে দ্বিতীয়বারের মতো নগদ সহায়তা কমালো সরকার।

উদ্যোক্তাদের মতে, সুদহার বেড়ে যাওয়া, গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধি এবং বর্ধিত মজুরি কার্যকরের ফলে নানামুখী সংকটে রপ্তানিখাত। এ অবস্থায় প্রণোদনা কমানোয় নেতিবাচক দিক তৈরি হবে রপ্তানিমুখী শিল্পে। কমে যেতে পারে বিনিয়োগ, ঝুঁকিতে পড়বে কর্মসংস্থান।

অন্যদিকে গত সোমবার (১ জুলাই) ‘রপ্তানি নীতি, ২০২৪-২৭’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তিন বছর মেয়াদি নতুন নীতির শেষ অর্থাৎ ২০২৬-২৭ অর্থবছরে ১১০ বিলিয়ন রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ফের ব্লকেড কর্মসূচি দাবি এক দফা রায়পুরায় দুই পক্ষের সংঘর্ষ, আহত ৪ রাজধানীর আরও সাত স্থানে ‘বাংলা ব্লকেড’ ঘোষণা বেনজীরের সাড়ে ৪৩ কোটি টাকার অবৈধ সম্পদ পেয়েছে দুদক মুন্সীগঞ্জে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা ঝালকাঠিতে বিদ্যালয়ের ছাদ ধসে ৫ শিক্ষার্থী আহত তিস্তা এক্সপ্রেসের ইঞ্জিন বিকল চাটমোহরে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতি কুড়িগ্রামে বন্যায় ৩৪১টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কোটাবিরোধী আন্দোলন নিয়ে শিক্ষামন্ত্রী যা বললেন ভয়েসকে টেক্সটে রূপান্তরের সুবিধা দেবে হোয়াটসঅ্যাপ মহাসড়ক অবরোধ করেছে কোটাবিরোধীরা সায়েন্সল্যাব মোড় অবরোধ ঢাকা কলেজ শিক্ষার্থীদের রায়পুরায় দুই পক্ষের সংঘর্ষ, আহত ৪ ভরিতে সোনার দাম বাড়ল ১ হাজার ৬০৯ টাকা কোটাবিরোধী আন্দোলন : শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আন্দোলনের যৌক্তিকতা দেখি না শ্রীলংকার দৃষ্টান্তের পুনরাবৃত্তি চাই না: ওবায়দুল কাদের ব্রাজিলকে কাঁদিয়ে উরুগুয়ে কোপার সেমিতে স্কুল-কলেজের সভাপতির যোগ্যতা এইচএসসির বিধান চ্যালেঞ্জ করে রিট ব্রাজিলকে কাঁদিয়ে উরুগুয়ে কোপার সেমিতে