Apan Desh | আপন দেশ

’ডিমের বাজার কারসাজিতে ব্যবসায়ী সমিতি দায়ী’ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪৭, ২ জুলাই ২০২৪

আপডেট: ১৫:৫৯, ২ জুলাই ২০২৪

’ডিমের বাজার কারসাজিতে ব্যবসায়ী সমিতি দায়ী’ 

ছবি: আপন দেশ

রাজধানীর কারওয়ান বাজার থেকে সারাদেশের ডিমের বাজার নিয়ন্ত্রণ হয়। দাম বেঁধে দেয়া হয় এসএমএস এর মাধ্যমে। বর্তমানে প্রতি পিস ডিমের উৎপাদন খরচ ১০ টাকা ৪০ পয়সা। অথচ খুচরা পর্যায়ে প্রতি পিস বিক্রি হচ্ছে ১৫ থেকে ১৬ টাকা। বর্তমানে প্রতি পিস ডিমের দাম ১২ থেকে সাড়ে ১২ টাকা হওয়া যৌক্তিক, এমন দাবী করেন ভোক্তা অধিকারের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

মঙ্গলবার (২ জুলাই) দুপুরে ডিম ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিমিয় অনুষ্ঠানে ভোক্তা অধিকারের মহাপরিচালক এসব কথা বলেন।

ডিমের দাম বৃদ্ধির জন্য তেজগাঁও ডিমের আড়ৎ মালিক সমিতির কারসাজিকেই দায়ী করে তিনি। সফিকুজ্জামান বলেন, এক ভ্যানেই ডিমের হাতবদল হয় তিনবার। ফলে ডিম কিনতে ভোক্তাকে বাড়তি অর্থ গুনতে হচ্ছে।

এ এইচ এম সফিকুজ্জামান ডিম ব্যবসায়ীদের সতর্ক করেন। তিনি বলেন, কিছু মানুষের জন্যে কোটি কোটি ভোক্তাকে দুর্ভোগে ঠেলে দেয়া যাবে না। এর বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে কারসাজিতে যুক্ত প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. রেয়াজুল হক জানান, ডিম উৎপাদনে সহায়ক কাঁচামাল আমদানি ও অন্যান্য খাতে কর সুবিধা আছে। উৎপাদন খরচের বিবেচেনায় ডিমের বর্তমার দর সামঞ্চস্যপূর্ণ নয়।

আপন দেশ/এইউ/কেএইচ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়