Apan Desh | আপন দেশ

চীনে আইফোনের বিক্রি বেড়েছে ৫২ শতাংশ

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত: ১১:৪৩, ২৯ মে ২০২৪

চীনে আইফোনের বিক্রি বেড়েছে ৫২ শতাংশ

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন আইফোন। এর আর নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। যুক্তরাষ্ট্রভিত্তিক স্মার্টফোন প্রস্তুতকারী এ জায়ান্ট কোম্পানির জনপ্রিয়তা বিশ্বজুড়ে। তবে এশিয়ার বাজারে কোম্পাটিকে এশীয় বিভিন্ন কোম্পানির সঙ্গে প্রতিযোগিতা করে টিকে থাকতে হয়। এ প্রতিযোগিতা সবচেয়ে বেশি ঘটে চীনের বাজারে।

১৪১ কোটি মানুষ অধ্যুষিত চীন এশিয়ায় অ্যাপলের সবচেয়ে বড় বাজারগুলোর একটি। কিন্তু এখানে অ্যাপলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীর নাম হুয়াওয়ে। এছাড়া অন্যান্য এশীয় কোম্পানির ফোনের বাজারও এ মহাদেশের বিভিন্ন দেশে বেশ চাঙ্গা।

২০২৪ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে এ হুয়াওয়ের সঙ্গে প্রতিযোগিতায় খানিকটা পিছিয়ে পড়েছিল অ্যাপল। বছরের প্রথম দুই মাসে চীনে আইফোনের বিক্রি স্বাভাবিক পর্যায়ের চেয়ে কমে গিয়েছিল ৩৭ শতাংশ। তবে ফোনের মূল্য কমানো এবং ডিসকাউন্টের হার দ্বিগুণ করায় মার্চ থেকে ফের পুরোনো বাজার ফিরে পাওয়ার চেষ্টা শুরু করে অ্যাপল। তাতে খানিকটা সফলও হয়। ওই মাসে চীনে আইফোনের বিক্রি বাড়ে ১২ শতাংশ।

আরও পড়ুন>> বাংলাদেশে ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠা করতে চায় চীন

সেই ধারাই অব্যাহত ছিল এপ্রিল পর্যন্ত। ধারণা করা হচ্ছে, চলতি মে মাস এবং সামনের দিনগুলোতেও এ ধারা বজায় থাকবে। কারণ এখনও চীনের বাজারে আইফোনের বিভিন্ন মডেল গড়ে ২ হাজার ৩০০ ইউয়ান বা ৩১৮ ডলার ডিসকাউন্টে বিক্রি হচ্ছে। তবে এখনও গত ২০২৩ সালের তুলনায় পিছিয়ে আছে অ্যাপল। 

চীনের সরকারি একটি বাজার বিশ্লেষণ সংস্থার তথ্য অনুযায়ী, গত এপ্রিলে চীনে আইফোনের বিভিন্ন সিরিজের ফোন বিক্রি হয়েছে ৩৪ লাখ ৯৫ হাজার, যা পূর্ববর্তী মার্চ মাসের তুলনায় ৫২ শতাংশ বেশি।

সম্প্রতি মার্কিন এ কোম্পানির সিইও টিক কুকও স্বীকার করেছেন যে, ২০২৩ সালের প্রথম পাঁচ মাসের তুলনায় চলতি বছরের প্রথম পাঁচ মাসে চীনে আইফোনের বিক্রি ৮.১ শতাংশ কমেছে।

এদিকে চীনে অ্যাপলের বাজার যখন সংকুচিত হচ্ছে, সে সময় দেশটিতে উঠতে শুরু করেছে হুয়াওয়ে। বর্তমানে জনপ্রিয়তার বিচারে অ্যাপলের পরেই রয়েছে হুয়াওয়ের বিভিন্ন সিরিসের স্মার্টফোন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়