Apan Desh | আপন দেশ

বাজারে বাড়ল কাঁচা মরিচের ঝাঁঝ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২০, ১৯ মে ২০২৪

আপডেট: ১১:২০, ১৯ মে ২০২৪

বাজারে বাড়ল কাঁচা মরিচের ঝাঁঝ

ছবি: সংগৃহীত

গত ১০ দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম দ্বিগুণ বেড়েছে। প্রতি কেজি ২০০ টাকা ছাড়িয়েছে। কোথাও কোথাও আরও বেশি দামে বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। ঈদুল আজহার বাকি মাসখানেক। এর মধ্যেই বাড়ল দাম। গত বছরও কোরবানির সময়ে রাজধানী ঢাকায় কাঁচা মরিচের দাম কেজিতে ৭০০ টাকা পর্যন্ত উঠেছিল। তখন দাম নিয়ন্ত্রণে সরকার আমদানির অনুমতি দিয়েছিল। তবে এবার দাম নিয়ন্ত্রণে সরকারের কোনো উদ্যোগ দেখছেন না বলে ব্যবসায়ীদের দাবি।

তারা বলছেন, বছরের এ সময়ে বাজারে কাঁচা মরিচের সরবরাহে কিছুটা ঘাটতি থাকে। ফলে আমদানি করে মরিচের প্রয়োজন মেটাতে হয়। তবে এবার দাম বাড়তে থাকলেও সরকারের পক্ষ থেকে দাম নিয়ন্ত্রণে এখনো কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না।

রাজধানীর মগবাজার ও কারওয়ান বাজার ঘুরে ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৃষ্টির কারণে বাজারে মরিচের সরবরাহ কমেছে। ফলে ১০ দিন আগে যে কাঁচা মরিচ প্রতি কেজি ৮০-১০০ টাকায় বিক্রি হয়েছে, এখন খুচরা বাজারে তার দাম ২০০-২০ টাকা। অর্থাৎ এ সময়ে কাঁচা মরিচের দাম দ্বিগুণের বেশি বেড়েছে। এক কেজির কম কিনলে বিক্রেতারা আরও বেশি দাম চাইছেন।

আরও পড়ুন>> খাদ্য মূল্যস্ফীতিতে শ্রীলঙ্কার সাফল্য, পিছিয়ে বাংলাদেশ

বিক্রেতারা বলছেন, বাজারে এখন যে মরিচ আসছে, তার মান খুব ভালো নয়। কারণ, গ্রীষ্মকালীন মরিচের গাছ এখন শুকিয়ে এসেছে। ফলনও আগের তুলনায় কম পাওয়া যাচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের সঙ্গনিরোধ শাখা সূত্রে জানা গেছে, চলতি বছর এখন পর্যন্ত কাঁচা মরিচ আমদানির অনুমতি (আইপি) দেয়া হয়নি। তবে বাজারে কাঁচা মরিচের দাম ও সরবরাহ পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে। চাহিদা ও সরবরাহ পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন সংস্থাটির দায়িত্বশীল কর্মকর্তারা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ফের ব্লকেড কর্মসূচি দাবি এক দফা রায়পুরায় দুই পক্ষের সংঘর্ষ, আহত ৪ রাজধানীর আরও সাত স্থানে ‘বাংলা ব্লকেড’ ঘোষণা বেনজীরের সাড়ে ৪৩ কোটি টাকার অবৈধ সম্পদ পেয়েছে দুদক মুন্সীগঞ্জে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা ঝালকাঠিতে বিদ্যালয়ের ছাদ ধসে ৫ শিক্ষার্থী আহত তিস্তা এক্সপ্রেসের ইঞ্জিন বিকল চাটমোহরে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতি কুড়িগ্রামে বন্যায় ৩৪১টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কোটাবিরোধী আন্দোলন নিয়ে শিক্ষামন্ত্রী যা বললেন ভয়েসকে টেক্সটে রূপান্তরের সুবিধা দেবে হোয়াটসঅ্যাপ মহাসড়ক অবরোধ করেছে কোটাবিরোধীরা সায়েন্সল্যাব মোড় অবরোধ ঢাকা কলেজ শিক্ষার্থীদের রায়পুরায় দুই পক্ষের সংঘর্ষ, আহত ৪ ভরিতে সোনার দাম বাড়ল ১ হাজার ৬০৯ টাকা কোটাবিরোধী আন্দোলন : শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আন্দোলনের যৌক্তিকতা দেখি না শ্রীলংকার দৃষ্টান্তের পুনরাবৃত্তি চাই না: ওবায়দুল কাদের ব্রাজিলকে কাঁদিয়ে উরুগুয়ে কোপার সেমিতে স্কুল-কলেজের সভাপতির যোগ্যতা এইচএসসির বিধান চ্যালেঞ্জ করে রিট ব্রাজিলকে কাঁদিয়ে উরুগুয়ে কোপার সেমিতে