Apan Desh | আপন দেশ

খেলাপি ঋণ কমাতে নীতি সংস্কারের তাগিদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩০, ১৮ মে ২০২৪

খেলাপি ঋণ কমাতে নীতি সংস্কারের তাগিদ

প্রতীকী ছবি

দীর্ঘদিন ধরেই বাড়তি ডলারের দাম। সম্প্রতি এক লাফে ৭ টাকা বাড়িয়ে এর দর ১১৭ টাকা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি বাজারভিত্তিক করায় ঋণের সুদ হারও বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এতে বাড়বে আমদানি ব্যয় ও পণ্যের দাম। বিবিএসের সর্বশেষ হিসেবে, খাদ্য মূল্যস্ফীতি ছাড়িয়েছে ১০ শতাংশ। যাতে চাপে আছেন ভোক্তারা।

দেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণই এখন বড় চ্যালেঞ্জ। এজন্য সরকার নানামুখী পদক্ষেপ নিচ্ছে। তবে তা কাজে আসছে না। এমনটাই মনে করছেন অর্থনীতিবিদরা। 

শনিবার (১৮ মে) অর্থনীতি সমিতির দ্বিবার্ষিক সম্মেলনের শেষ দিনের আলোচনায় এসব কথা উঠে আসে। এ সময় ব্যাংক খাতের খেলাপি ঋণ কমিয়ে আনতে বড় ধরনের নীতি সংস্কারের পরামর্শ দিচ্ছেন তারা। এছাড়া, দেশের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারকে জনগণবান্ধব কার্যক্রম ও সুনির্দিষ্ট নীতি পরিচালনার তাগিদ দিচ্ছেন বক্তারা।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বিভিন্ন নীতি নির্ধারণী সিদ্ধান্ত নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। যদিও, অর্থনীতিবিদরা বলছেন, এর সুফল পাচ্ছেন না সাধারণ জনগণ। তাই দীর্ঘমেয়াদি নীতি গ্রহণের মাধ্যমে জনবান্ধব সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দেন তারা।

আরও পড়ুন>> বাজারভিত্তিক সুদহারেও হস্তক্ষেপ করবে কেন্দ্রীয় ব্যাংক

অর্থনীতিবিদ অধ্যাপক তৌফিক আহমেদ চৌধুরী বলেন, ‘সমস্ত কিছুতো মার্কেটের ওপর ছাড়া যায় না। ডলার, ইন্টারেস্ট রেট সব কিছু মার্কেটাইজেশন করা হলে সাধারণ মানুষ অতটা লাভবান হবে না।’

এ সময়, করযোগ্য মানুষের কাছ থেকে পর্যাপ্ত রাজস্ব আদায়ের তাগিদ দেন আলোচকরা। তাদের মতে, কর ব্যবস্থা আধুনিকায়ন করা গেলে আদায়ের পরিমাণ আরও বাড়বে।

অর্থনীতিবিদ ড. জামালউদ্দিন আহমেদ বলেন, ‘ট্যাক্স রেট কমিয়েও তিনগুণ আয় করা সম্ভব। ৫ বছরের বর্তমান বাজেটের তিনগুণ বাজেট প্রণয়ন করা সম্ভব। তবে, সেক্ষেত্রে অ্যানালগ সিস্টেম থেকে বেড় হতে হবে।’ 

আলোচনায় উঠে আসে, ডলার সংকট কমাতে রফতানি বাড়ানোর বিকল্প নেই। পাশাপাশি, পর্যাপ্ত সহযোগিতা ও প্রশিক্ষণের মাধ্যমে প্রবাসী আয় বাড়ানোর তাগিদ দেন অর্থনীতিবিদরা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়